Friday, March 23, 2012

একান্ত গোপনীয়ঃ ১

Courtesy:luvdeep


আমি ওকে দেখেছিলাম ভুপাল স্টেশনে। ও ওর স্বামীর সাথে ট্রেন থেকে নামছিল। মানে তনু আর পার্থ। স্বামী স্ত্রী। প্রায় নতুন বিয়ে। পার্থর মুখ থেকে শুনেছিলাম ওদের বিয়ে এই কোম্পানিতে জয়েন করার ছয় মাস আগে হয়েছে। আর পার্থর এই কোম্পানিতে এক মাস হোল। তারমানে বিয়ে সাতমাস আগে হয়েছে। দেখেই বোঝা যায়। নতুন বউয়ের গন্ধ এখন মনে হয় গা থেকে যায় নি। ইয়া বড় সিন্দুরের ছোঁওয়া মাথার সিঁথিতে। কপালে মাঝারি সাইজের বিন্দি। লাল রঙের। মাথার চুল ঈষৎ কোঁকড়ান, তবে পিঠ অব্দি লম্বা। মুখটা একটু গোলাকার, চেহারা ভালোই। হাতগুলো গোল গোল। পিছন ফিরে যখন ব্যাগটা টানতে গেল ট্রেনের ভিতর থেকে দেখলাম পাছার সাইজটা ভালো, নিটোল, গোলাকার। টাইট করে শাড়ি পরা। বুকের সাইজ দেখাটা ঠিক হয়ে উঠলো না, শাড়িটা ভালো করে জড়ানো আছে বলে।

দাস পাশের থেকে বলে উঠলো, ‘শালা মস্ত মাল যোগার করেছে পার্থ। কবার ঠাপায় কে জানে।‘

মজুমদার বলল, ‘এই যা তা ব- বলিস না। শু- শুনে ফেলতে পারে।‘ মজুমদারটা আবার একটু তোতলা। ঠেকে ঠেকে বলে।

দাস ইয়ারকি মারল, ‘আমি যেটা বললাম ওটা যদি তুই বলতিস তাহলে শুনে ফেলত। কারন তোর তো অনেক সময় লাগতো বলতে। ততক্ষণে ওরা আমাদের কাছে চলে আসতো।‘

আমি হেসে উঠলাম। আমি শুধু পার্থর বউকে দেখছি। মেয়েটার মধ্যে কি যেন একটা আলাদা চটক আছে। একবার দেখলে কেমন যেন আবার দেখতে ইচ্ছে করে।

পার্থ এতক্ষণে আমাদের দেখতে পেয়েছে। মালগুলো প্লাটফর্মে নামিয়ে আমাদের দিকে তাকিয়ে হাসল। আমরা কাছে যেতেই বলল, ‘বোকাচোদা এতক্ষণ ধরে কি দেখছিলে, ডাগর বউটাকে। ততক্ষণ ধরে মালগুলো নামাচ্ছি কেউ এসে সাহায্য করলো না।‘

তনু মানে পার্থর বউ আলতো করে চাটি মারল পার্থকে, বলল, ‘যাহ অসভ্য। আমি আছি না।‘

পার্থ একটা ব্যাগ আমার হাতে, একটা মজুমদারের হাতে আর দুটো নিজে তুলে নিয়ে তনুকে বলল, ‘আরে শালা তুমি এদের চেন না। পারলে চোখ দিয়ে তোমার পেট বানিয়ে দেবে।‘

পার্থ নিজের জোকে নিজেই হেসে উঠলো। আমি দেখলাম তনু আড়াল করে পার্থর হাতে চিমটি কাটল।

আমরা সব স্টেশনের বাইরে এলাম। পার্থ আমাকে বলল, ‘এই দিপ কি দাঁড়িয়ে দেখছিস অটো ডাক। অনেক বেজে গেল।‘

আমি দুটো অটো ডেকে আনলাম। আমরা তিনজনে মানে আমি দাস আর মজুমদার একটা অটোতে উঠতে যাচ্ছিলাম, পার্থ বাঁধা দিল আমাকে। বলল, ‘আরে তুইও কি ওদের সাথে যাবি নাকি? আমাদের সাথে আয়।‘

দাসকে বলল, ‘দাস তুই আর মজুমদার ওই অটোতে যা, দিপ আমাদের সাথে আসছে।‘

দাস একটা বিশাল খচ্চর ছেলে। ও সিগারেট চাইবার ভান করে আমাকে ডেকে নিল, ‘অ্যাই দিপ একটা সিগারেট তো দিয়ে যা।‘ বলে ও ওর অটোর সামনে দাঁড়িয়ে রইল।

বাধ্য হয়ে আমাকে ওর কাছে যেতে হোল। প্যাকেট ঠেকে দুটো সিগারেট বার করে দিলাম। একটা নিয়ে দাস বলল, ‘বোকাচোদা, যদি জানতে পারি গায়ে হাত লাগিয়েছ তাহলে দেখবে পোল খুলে দেব ওই তনু না কি নাম বউটার কাছে।‘

আমি ফিরতে ফিরতে বললাম, ‘যাহ্*, কি যা তা বলছিস। গায়ে আবার হাত দেব নাকি?’

দাস দাঁতে দাঁত দিয়ে বলল, ‘সতীপনা দেখিয়ো না গান্ডু, তোমাকে আমি চিনি না।‘

আমি হাসতে হাসতে ফিরে এলাম পার্থদের কাছে। দাস ওয়েট করতে লাগলো আমরা কিভাবে বসি। ও দেখতে চাইছে আমি তনুর পাশে বসি কিনা। আমি ওয়েট করতে লাগলাম পার্থদের ওঠার জন্য। প্রথমে তনু উঠলো, তারপর পার্থ। পার্থ অটোর একটা ধারে বসল। আমি ওকে ঠ্যালা দিতে ও বলল, ‘আরে তুই ওই ধারে গিয়ে তনুর পাশে বস।‘

অগত্যা আমাকে অধারে যেতে হোল। অটোর পিছনে গিয়ে আমি দাসদের দিকে দেখলাম। দাস আমাকে আঙ্গুল তুলে দেখাচ্ছে। মানে বোঝাচ্ছে যে ও দেখেছে আর ব্যাপারটা ও ঠিকভাবে নিল না। আমি পাত্তা না দিয়ে তনুর পাশে গিয়ে বসলাম।

d
d
d
ddভুপালের অটোগুলো একটু ছোট। বসতে গিয়ে প্রায় তনুর থাইয়ে আমার থাই ঘষা খেল। বসলাম ঠেলে ঠুলে। পার্থকে বললাম, ‘যাহ্*, আমার তোর পাশে বসা উচিত ছিল। দ্যাখ তোর বউ একদম চেপে গেছে।‘

পার্থ কোন ব্যাপার নয় এমন ভান করে বলল, ‘আরে একটু তো পথ, কোনরকমে চলে যাবো। তনু, তোমার কোন অসুবিধে হচ্ছে?’

তনু কথা না বলে মাথা নাড়াল। বেচারা কি আর বলবে যে ওর অসুবিধে হচ্ছে, ওর পাছার একটা সাইড ওর বন্ধুর পাছার সাথে চিপকে আছে।

পার্থ একটা সিগারেট আমাকে দিয়ে আরেকটা নিজে ধরিয়ে বলল, ‘দাস আঙ্গুল দিয়ে কি দেখাচ্ছিল রে? মহা শয়তান একটা।‘

আমি কোনরকমে জবাব দিলাম, ‘ওই ওদের অটোর পিছনে যেতে বলছিল আর কি।‘

অটোর দুলনিতে তনুর দেহের সাথে আমার দেহ ঘষা খেতে লাগলো। আমার লিঙ্গের উত্থান হচ্ছে আমার প্যান্টের তলায়। বেশ টাইট হয়ে গেছে ওই জায়গাটা। আমার কেমন যেন অস্বস্তি হতে শুরু করলো। নিজেকে ঠেসে চেপে দিলাম অটোর গায়ে।

এবার তনু বলল, ‘আপনি আরাম করে বসুন। আমার কোন কষ্ট হচ্ছে না।‘

পার্থ আমার দিকে তাকিয়ে বলল, ‘ওহ, তুই যে এতো লজ্জা পাস এটা জানা ছিল না। অথচ তোর সম্বন্ধে কত বলেছি তনুকে। কি তাই না তনু?’

তনু একটু হাসল মনে হল। আমি মনে মনে বললাম, তোরা যদি চাস ঘেঁষাঘেঁষি করতে তাহলে আমার আর দোষ কি। আমি হাতটা তনুর হাতের দিকে এগিয়ে দিলাম। তনু আমার হাতের কষ্ট হবে বলে ওর হাতটা এগিয়ে রাখল আর আমার বা হাতের কনুই তনুর পেটের উপর গিয়ে ঠেকল। আমার শরীরে যেন বিদ্যুৎ খেলে গেল। ভাল লাগছে আবার ভয়ও।

পার্থ পরিচয় করালো, ‘এই হচ্ছে দিপ। যতজনকে দেখছ সব থেকে হারামি, নচ্ছার, বদমাশ আর শিরায় শিরায় বুদ্ধি। যেমন ভালো গান গায় তেমনি ভালো আঁকতে জানে। ভালো ইঞ্জিনিয়ার। যাকে বলে জ্যাক অফ অল ট্রেড।‘

তনু নমস্কার জানালো আর আমি প্রতি নমস্কার। আমি বললাম, ‘পার্থ যতটা বলল ততোটা নয় অবশ্য। বেশ কিছু বাড়িয়ে বলেছে।‘

তনু বলল, ‘এলাম তো নিজের চোখেই দেখতে পাবো।‘

আমার হাতে যেন নরম কিছু ঠেকল। আমি না দেখে অনুমান করে নিলাম নিশ্চয়ই তনুর বুক। নাহলে এতো নরম আর কি হতে পারে। আমার লিঙ্গ প্রত্যাশায় লাফাতে লাগলো প্যান্টের নিচে।

পার্থ ধীরে ধীরে দাস আর মজুমদারের পরিচয় দিল। তারপর বলল, ‘এতদিন আমি দিপ আর মজুমদার একটা ঘরে থাকতাম। তোমাকে কিছু ঘটনা বলি। একবার রাতে আমরা তিনজন শুয়েছি। দিপ একধারে আমি মধ্যে আর মজুমদার আরেকধারে।‘

তনু বলল, ‘মাঝরাতে তোমার বাথরুম পেলে অসুবিধে হত না?’

পার্থ ওর কথা শুনে বলল, ‘এই যে বালের মত প্রশ্ন করলে। সত্যি তোমরা মেয়েরা এতো প্রশ্ন করো না। বলছি এক ঘটনা। শোন না।‘

তনু বলে উঠলো, ‘ওকে বাবা বোলো।‘

পার্থ বলল, ‘হ্যাঁ শোন। দিপ আমাদেরকে বলল তোদের একটা গল্প বলব। এটার মধ্যে কি ভুল আছে তোদেরকে বলতে হবে। আমরা হ্যাঁ বলাতে দিপ বলতে শুরু করলো যে প্রায় দশটা নাগা সন্ন্যাসী যেতে যেতে একটা নদীর সামনে এসে দাঁড়ালো। ওদের নদীর ওপারে যেতে হবে। কিন্তু ওদের মাথায় বিরাট চিন্তা যে ওরা যাবে কি করে। কারন ওদের এমন ব্যাপার ছিল যে ওদের বাঁড়ার মাথায় যদি জল লেগে যায় তাহলে ওরা মরে যাবে। বেশ কিছুক্ষণ চিন্তা করার পর সাধুদের যে সর্দার সে বলল আমরা একটা কাজ করি তাহলে আমরা নদি পার হতে পারবো। সকলে জিজ্ঞেস করলো উপায়টা কি। নাগা সর্দার বলল যে একেক সাধু অপর সাধুর পোঁদে বাঁড়া ঢুকিয়ে যাবে তাহলে নদীতে নামলে বাঁড়ার মাথায় আর জল লাগবে না। সকলে ‘সাধু’ ‘সাধু’ করে একেক জন একেক জনের পোঁদে বাঁড়া ঢুকিয়ে নদী পার হয়ে গেল। তারপর দিপ আমাদের জিজ্ঞেস করেছিল এর মধ্যে ভুল কি আছে। বলতে যাচ্ছিলাম আমি ভাগ্যিস বলি নি বা বলতে পারি নি। কারন মজুমদার ও পাশের বিছানাতে শুয়ে ছিল। হঠাৎ লাফ দিয়ে দিপের কাছে এসে বলল শালা প্রথম সাধু কি করে যাবে বোকাচোদা। যেই বলা দিপ বলে উঠলো কেন তোর পোঁদে দিয়ে। উত্তর শুনে মজুমদার যেমনভাবে লাফ দিয়ে এসেছিল তেমনি ভাবে লাফ দিয়ে নিজের বিছানায় গিয়ে ঘুমিয়ে পরেছিল আর একটাও কথা না বলে। কিন্তু ওর যাওয়াটা এমন ছিল যেন ওর পোঁদে সত্যি নাগার নুনু ঢুকেছিল। সেই রাতে আমরা দুজন শুধু হেসে কাটিয়ে দিয়েছিলাম।‘

আমার মনে পরে গেল সেইদিনের মজুমদারের কথা। আমি জোরে হেসে উঠলাম। তনুও হাসতে লাগলো জোরে জোরে। ওর বুক আমার হাতে লাগতে থাকলো হাসার জন্য।

তনু বলল, ‘বাবা আপনি তো খুব বদমাশ। ছোটবেলায় খুব দুষ্টু ছিলেন না?’



আমি হাসতে লাগলাম, ওটা ছাড়া আর কিছু করার ছিল না। পার্থ বলতে লাগলো, ‘আরে বদমাশ বলে বদমাশ। গাছ হারামি একটা।‘

বুঝলাম তনু পার্থর গায়ে কনুই দিয়ে ঠ্যালা দিল, ফিসফিস করে বলল, ‘অ্যাই এটা আবার কি ভাষা। বন্ধুকে এইভাবে বলতে হয়?’

আমি কেমন অবুঝ হয়ে হঠাৎ তনুর গায়ে কনুই দিয়ে ধাক্কা দিলাম। তনু যেন চমকে উঠে আমার দিকে তাকাল। আমি বললাম, ‘অফ, সরি। বেখেয়ালে ধাক্কা দিয়েছি। আপনি কিছু ভাববেন না। ওরা প্রায় আমাকে এইভাবে গালাগালি দ্যায়।‘

পার্থ আমাকে বলল, ‘অ্যাই বোকাচোদা আপনি কাকে বলছিস রে। ও অনেক ছোট আর আমার বউ। তুমি বা তুই বল।‘

আমি লাজুক ভাবে বললাম, ‘যাহ্*, হঠাৎ করে বলা যায় নাকি। ধীরে ধীরে হয়ে যাবে।‘

পার্থ হাসতে হাসতে বলল, ‘আবার বেশি ক্লোশ হোস না। জানবি ওটা আমার বউ।‘

তারপর তনুকে বলল, ‘জাস্ট এ জোক, ওকে? হ্যাঁ তা যা বলছিলাম। হারামি ওকে কেন বলেছিলাম জানো। একদিন আমি বাথরুমে চান করছিলাম। এ ব্যাটা সবাইকে ডেকে নিয়ে ছাদের দিকে বাথরুমের যে জানলাটা আছে সেটা আমি জানতাম না যে ছিটকিনি দেওয়া নেই। ও করেছে কি জানলাটা হঠাৎ খুলে দিয়েছে। আমি জানি না ইন ফ্যাক্ট আমি খেয়ালী করি নি যে ও জানলাটা খুলে দিয়েছে। আমি তখন, মানে আমি তখন আমার নুনুতে ভালো করে সাবান লাগাচ্ছি। সম্বিত ফিরল ওর কথায়। শুনলাম ও চেঁচিয়ে সবাইকে বলছে, দ্যাখ ব্যাটা বউয়ের জন্য কেমন ভাবে নুনুতে সাবান লাগাচ্ছে। যেই শুনেছি তাকিয়ে দেখি সব শালা আমাকে দেখছে। আমার কি অবস্থা বোলো দেখি।‘

তনু খিলখিল করে হাসছে। অনেকক্ষণ ধরে হেসে তারপর পেট চেপে বলল, ‘উফফ বাবা, আমার পেটে হাসতে হাসতে ব্যাথা হয়ে গেছে। আপনি দিপদা সত্যি একটা মিচকে শয়তান ছিলেন। বাপরে বাপ, কেউ এরকম শয়তানি করতে পারে?’

পার্থ সিগারেটে টান দিয়ে বলল, ‘আরে ওর ইতিহাস শুনলে তুমি বোধহয় হেসেই অজ্ঞান হয়ে যাবে।‘

তনু পেট চেপে বলল, ‘থাক বাবা, এখন শুনে লাভ নেই। পরে হবে খন। এইটুকুতে আমার এই অবস্থা। আর পারবো না হাসতে।‘

আরও কিছুক্ষণ চলার পর আমরা পার্থদের বাড়ি পৌছুলাম। দাসদের অটো আগেই থেমে গেছিল। দেখি দাস চট করে অটো থেকে নেমে আমাদের অটোর দিকে দৌড়ে আসছে। আমি জানি ও এটাই দেখতে আসছে আমি বসেছি কিভাবে তনুর পাশে। ও পৌঁছাবার আগেই আমাদের অটো থেমে গেছিল আর আমি অটো থেকে নেমে গেছি।

দাস এসে একটু হতাশ হোল আমার পজিশন না দেখতে পেয়ে। আমার দিকে কড়মড় করে তাকাল যেন আমি কত দোষ করেছি না বসে থেকে।

পার্থ বলল, ‘কিরে গান্ডুরা দাঁড়িয়ে থাকবি না হেল্প করবি মালগুলো নামাতে?’ বলে পার্থ অটো থেকে নেমে দুটো অটোর ভাড়া মিটিয়ে দিল। আমি দাস আর মজুমদার মালগুলো টেনে ওদের ঘরে তুলে দিলাম। ওদের ঘর তিনতলায়। ঘাম বেড়িয়ে গেছিল।

রুমাল দিয়ে ঘাম মুছতে মুছতে আমি বললাম, ‘তো পার্থ, তোরা এখন ঘর গোছা। আমরা থাকলে তোদের অসুবিধে হবে। আমরা আসি।‘

পার্থ বলল, ‘হ্যাঁ তোরা এখন যা। অনেক পরিশ্রম হয়েছে আমাদের জন্য।‘

মজুমদার তোতলাতে তোতলাতে বলতে গেল, ‘না না এ আর কি প-প-পরিশ্রম।‘

দাস ওকে মাঝপথে থামিয়ে বলল, ‘ব্যস কর মজুমদার। তোর কথা পুরো শুনতে গেলে আরও অনেক সময় চলে যাবে।‘

আমরা সব হেসে উঠলাম আর একেক করে ঘর থেকে বেড়িয়ে এলাম। তনু দরজার সামনে দাঁড়িয়ে বলল, ‘এখন কিছু বললাম না যেহেতু ঘর গোছাতে হবে। কিন্তু সবাই বিকেলবেলা চলে আসবেন। চা খেতে খেতে আড্ডা মারা যাবে।‘

আমরা রাজি হয়ে বেড়িয়ে এলাম। রাস্তায় এসে দাস বলল, ‘মাগীটার বুকগুলো দেখেছিস। ইয়াহ বড়া বড়া। শালা পার্থটা খুব চটকায় মনে হয়।‘

আমি বললাম, ‘শালা তোকে বলিহারি যাই। যেই বানচোদ মাগী দেখলি জিভ দিয়ে নোলা পড়তে শুরু করলো।‘

দাস আমার পোঁদে সজোরে থাপ্পর মেরে বলল, ‘ও শুয়োরের বাচ্চা, মাগীটার পাশে গিয়ে কে বসেছিল? আমি না তুমি?’

আমি বললাম, ‘বানচোদ আমি বসতে চেয়েছিলাম? অত পার্থ ডেকে বসাল। তাই।‘

আমরা আমাদের ঘরে এসে গেলাম আর নিজেদের ঘরে ঢুকে পরলাম।

এবারে সবার সম্বন্ধে বলা যাক। এই যে আমাদের কথা বললাম আমরা সবাই হলাম একটা কোম্পানির স্টাফ। আমরা সবাই ইঞ্জিনিয়ার। আমি পার্থ দাস মজুমদার। আরও আছে। তবে তারা সব অবাঙালী। আমাদের কোম্পানিতে এই কটা বাঙালি ছেলে কাজ করি। আমদের কোম্পানি একটা কোলকাতা বেসড কন্সট্রাকশন কোম্পানি। ভুপালে একটা কাজে আমরা সবাই এসেছি। আমার সাথে সবার পরিচয় এখানেই। কিন্তু এক জায়গায় থাকার ফলে আমরা খুব বন্ধু হয়ে গেছি।

পার্থ এতদিন আমাদের সাথেই থাকতো। ফ্যামিলি নিয়ে আসার ফলে কোম্পানি ওকে একটা ঘর দিয়েছে। তাতে ও আজ থেকে চলে গেল। আমার ঘরে আমি আর মজুমদার এখন থেকে থাকবো।

আমরা ভুপালে যে কাজ করতাম তাতে মজুমদার আর দাস এক জায়গায় আমি আর পার্থ আরেক জায়গায় ছিলাম। আমাদের সাথে আরও কিছু স্টাফ ছিল কিন্তু কাজের অবসরে আমি আর পার্থ চা খেতাম, সিগারেট খেতাম। দুজনে প্রায় একসাথে থাকতাম। অন্যদিক দিয়ে মাঝে মাঝে দাস আর মজুমদার এসে আড্ডা মেরে যেত।

পার্থ যদিও একজন ইঞ্জিনিয়ার তবু ওর কোথায় যেন আত্মবিশ্বাসের অভাব ছিল। ওর কাছে যে কাজই থাকুক না কেন ও আমাকে জিজ্ঞেস করতো কিভাবে করতে হবে কাজটা। হ্যাঁ স্বীকার করতে দ্বিধা নেই যে ম্যানেজমেন্ট আমার কাজে খুব বিশ্বাস রাখতো। আমাদের বস আমার কাজে খুব সাটিস্ফাই ছিল। যেকোনো কঠিন কাজ আগে আমার সাথে আলোচনা করে করতো। আমি তখন জাস্ট একজন ইঞ্জিনিয়ার। মাঝে মধ্যে যখন স্টাফদের নিয়ে মিটিং হত তখন বস বলত, ‘বি লাইক দিপ। মেক ইউর কনসেপ্ট ক্লিয়ার লাইক হিম।‘

এর জন্য কি হয়েছিল, আমি সবার কাছে হিংসার পাত্র হয়ে গেছিলাম। এটা যদিও আমি চাইনি। আমার মনে হত এখানে এসেছি কাজ করতে ওতে ফাঁকি দেব কেন। আমি সময় থাকলেই ড্রয়িং খুলে বোঝার চেষ্টা করতাম। দাস, মজুমদার ছাড়াও বাকি অবাঙ্গালিরাও বলত, ‘আবে, ইসমে তেরা ইঙ্ক্রিমেন্ট জ্যাদা আয়েগা কেয়া? শালে দেখনা সভিকো যো মিলেগা তুঝে ভি উতনাহি মিলেগা।‘

আমি হেসে বলতাম, ‘আরে মিলনে দে ইয়ার। ম্যায় থোরি না ইঙ্ক্রিমেন্ট কে লিয়ে কাম কার রাহা হু।‘

ওরা সব রেগে বলত, ‘শালে শুধরেগা নেহি। মরনে দে কাম পে।‘

কিন্তু পার্থ কিছু বলত না। ও অবশ্য বলতো না তার কারন অন্য ছিল। যদি আমি ওকে হেল্প না করি। কারন অন্যেরা তো অনেকেই জানে না নিজের কাজ ওকে কি হেল্প করবে। ক্লায়েন্টের ইঞ্জিনিয়ার কিন্তু বলতো আমাকে, ‘দিপ তুম বিগার দেতে হো পার্থ কো। আয়সে ওহ কাম কুছ শিখেগা হি নেহি অগর তুমহারে উপর ডিপেন্ড করতে হো তো। কিউ উসকো আকেলা কাম করনে নেহি দেতে হো তুম?’

আমি বলতাম, ‘আরে সাব অগর আপকা পাস আকে কোই বলে ভাই ইয়েহ জারা দিখাদো কৈসে হোগা তো আপ কেয়া করোগে?’

যাহোক পার্থর সাথে আমার বন্ধুত্ব বাড়তে লাগলো। আমরা একদিন চা খেতে খেতে গল্প করছি। পার্থ বলল, ‘দিপ কয়েকদিনের ছুটি নেব। বাড়ি যেতে হবে।‘

আমি জানতাম না ও কিসের জন্য ছুটি নেবে। আমি জিজ্ঞেস করেছিলাম, ‘কেন বাড়িতে কি কেউ অসুস্থ?’

পার্থ উত্তর দিয়েছিল, ‘নারে ফ্যামিলি আনতে যাবো।‘

আমি অতটা ভাবতে পারি নি পরে ও যেটা বলেছিল। আমি জিজ্ঞেস করেছিলাম, ‘কেন বাবা মাকে আনবি?’

পার্থ আমার দিকে তাকিয়ে উত্তর করেছিল, ‘নারে বোকাচোদা, বউ আনতে যাবো।‘

আমি যেন আকাশ থেকে পড়লাম। কি বলে গান্ডুটা। ও বিয়ে করলো কবে? সেটাই তো জানলাম না। বউ আনবে কি? আমাদের একটা কনট্রাকটর ছিল, বাঙালি। চক্রবর্তী টাইটেল। ও তখন ওখানেই ছিল। ওর সাথেও আমাদের খুব ভাব ছিল কারন ও মুলত আমাদের কাজই করত।

আমি চক্রবর্তীকে বললাম, ‘অ্যাই বোকাচোদা শুনলি, পার্থ নাকি বউ আনতে যাবে। ও বিয়ে করলো কবে?’

চক্রবর্তী সিগারেটে টান মেরে বলল, ‘তুমি শালা ন্যাকাচোদা হলে কি হবে বোলো। ওর তো ৬ মাস আগেই বিয়ে হয়ে গেছে।

সত্যি আমার মনটা খুব খারাপ হয়ে গেল। পার্থ বিয়ে করেছে এটা একটা কনট্রাকটর জানে অথচ আমি জানি না। ওর কত বন্ধু আমি, সব কাজে হেল্প করে দিই আর আমাকেই বলে নি ও।

আমি পার্থকে বললাম, ‘ছুটি নিবি তো নে। আমার কাছে বলছিস কেন?’ বলে আমি কাজ আছে বলে চলে গেলাম।

পার্থ বিকেলের দিকে আমাকে ধরল। জিজ্ঞেস করলো, ‘অ্যাই কি ব্যাপার রে আমাকে এড়িয়ে যাচ্ছিস কেন এ ভাবে?’

আমি সত্যি ওকে এড়িয়ে চলছিলাম। আমি ব্যাপারটা ঠিক মনে নিই নি। আমাকে তো বলতে পারতো অন্তত। অনেক জবরদস্তি করায় আমি বলেছিলাম, ‘এই খবরটা তুই আগে আমাকে দিস নি। চক্রবর্তী জানে অথচ তোর বন্ধু হয়ে আমি জানলাম না।‘

পার্থ বলল, ‘ও এই ব্যাপার। তার জন্য তোর এতো গোসা। আরে ব্যাটা, চক্রবর্তী আমাদের পাড়ায় থাকে। বলতে গেলে দুটো বাড়ির পাশে। ও তো আমার পাড়ার বন্ধু। ওই আমাদের বিয়েটা দিয়েছে। ও জানবে না? এখন তোর জানার ব্যাপার। তুই শালা যা ইয়ারকি মারিস, আমি যদি তোকে বলতাম আগে তাহলে তুই সবাইকে ফলিয়ে বলে দিতি। আর ওরা আমার কি অবস্থা করতো বিশেষ করে ওই দাস? আমার নুনু নিয়ে কি অবস্থা করেছিলি বল তুই?’

আমি বুঝতে পারলাম ও ঠিক। এ বাপারে আমার কোন দ্বিধা নেই নিজের ভুল স্বীকার করাতে। হ্যাঁ অন্যেরা ওর মজা ওড়াত যদি বলে দিতাম।

আমি আবার ওর কাছে সহজ হয়ে গেছিলাম। পরে ওর বিয়ের খবর শুনালাম কিভাবে বিয়ে হয়েছিল, কখন হয়েছিল।

পার্থ বলছিল, ‘আমার সাথে ওর প্রেম করে বিয়ে হয়েছিল। শুনেছিলাম নাকি কোন একটা ছেলেকে ও ভালবাসত। তারপর ছেলেটা নাকি ওকে ধোঁকা দিয়ে চলে যায়। ওর এমন হয়েছিল যে ও নাকি সুইসাইড করতে গেছিল।‘

পার্থ বলতে লাগলো, ‘আমাদের বাড়ি একটা স্টপেজের ফারাক। তবে আমি কবিতা বলতাম বলে সবাই আমাকে চিনত। সেই সুত্রে ওর বাবার সাথে আমার আলাপ। তারপর কথায় কথায় ওদের বাড়িতে আমার যাতায়াত শুরু হয়ে যায়। একসময় আমি ওদের বাড়িতেই সময় কাটাতে শুরু করি। তারপর এই কেস দেখি। আমিই ওকে সামলাই। ওর মনের অবস্থা ঠিক করি। ওর নাম তনু। ভালোই দেখতে। তবে বেশ আধুনিক। একটাই প্রবলেম ওর যে ও বড় স্বপ্ন দেখতে ভালবাসে। আমার ঠিক বিপরীত।‘

পার্থ একটা সিগারেট ধরিয়ে মস্ত টান মেরে আবার বলতে শুরু করলো, ‘ধীরে ধীরে আমার সাথে ওর প্রেম হোল। আমাকে ও বিশ্বাস করতে লাগলো, কথা শুনতে লাগলো। আমি কেমন যেন ওর প্রেমে পাগল হয়ে গেলাম। ওর বাবা একদিন বলল জানো পার্থ ভাবছি মেয়েটার বিয়ে দিয়ে দেব। যদি একটা ভালো পাত্র পেতাম। চিন্তা বেড়ে গেল আমার। প্রেম করছি। পকেটের সঙ্গতি ঠিক নয়। তারপর তনুর যা চিন্তাধারা নিজেকে পাত্র হিসাবে মেলে ধরাটা ঠিক হবে কিনা ভাবতে ভাবতে ওই চক্রবর্তী আমার মনে সাহস এনে দেয়। বলে পার্থ তুমি যদি বিয়ে করো তাহলে ওটা তোমার কপালে লেখা ছিল। আর বয়ের পর তোমাদের কি হবে সেটাও তোমার কপালে লেখা। ভাবতে হবে না। হ্যাঁ বলে দেখ ওরা রাজি কিনা। যদি রাজি হয় তাহলে ভাগ্যের উপর ছেড়ে দাও।‘

পার্থ একটু নিশ্বাস নিয়ে বলল, ‘ওর কথা আমার চোখ খুলে দিল। আমি অনেক ভেবে ওর বাবাকে কথাটা বলেই ফেললাম। ওর বাবা তো যেন হাতে চাঁদ পেয়েছে এমন ভাব করতে লাগলো। যেন আমার মত পাত্র আর এই পৃথিবীতে দ্বিতীয়টি নেই। অবাকের মত লাগে যখন শুনলাম তনুও রাজি হয়ে গেছে আমার সাথে বিয়েতে। একটা সময় বিয়ে হয়ে গেল। আর আমিও এই কোম্পানিতে চাকরি পেয়ে গেলাম। ওরই ভাগ্যে হয়তো। তারপর আমি চলে আসি এখানে ওকে একা রেখে। একদিন ওর বাবা আমাকে ফোন করে বলল যে তনু খুব অস্থির হয়ে উঠেছে আমার কাছে আসার জন্য। তাই ছুটি নিচ্ছি ওকে নিয়ে আসব বলে। এখন তুই যদি রাজি হস তো আমি যেতে পারবো।‘

আমি একটু অবাক হয়ে বললাম, ‘আমার রাজি হবার সাথে তোর যাওয়ার কি সম্পর্ক?’

ও বিচলিত না হয়ে বলল, ‘তোকে আমার কাজটা তো দেখতে হবে।‘

আমি মনে মনে ভাবলাম তুই না থাকলেও আমাকে দেখতে হয়। নাহয় তোর অবর্তমানেই দেখব। আমি জবাব দিলাম, ‘কাজ নিয়ে ভাবিস না। আমি সামলে নেব।‘

ও চেঁচিয়ে উঠে বলেছিল, ‘ইয়াহ, এই নাহলে জিগরই দোস্ত। সাবাস গুরু।‘

পার্থর ঘর ঠিক করে দিয়েছিল কোম্পানি। পার্থ চক্রবর্তীকে বলল, ‘এই শালা আজ রাতে কি করছিস?’

চক্রবর্তী উত্তর করলো, ‘যেমন রোজ করি খাব দাব ঘুমাবো। এছাড়া আর কি কাজ আছে বল?’

পার্থ বলল, ‘তাহলে এক কাজ কর। কাল আমি তো বেড়িয়ে যাবো ট্রেন ধরে। আজ রাতে আমার ঘরে চলে আয়। দিপ আসবে, একটু মাল খাওয়া যাবে। অনেকদিন মাল খাই নি। কিরে দিপ, কি বলছিস?’

আমি বললাম, ‘আমার কোন আপত্তি নেই।‘

চক্রবর্তী বলল, ‘কিন্তু আমার আছে। শালা তোর সেই কোন মুলুকে ঘর। আমি যাবো এখান থেকে। দিপ তো চলে যাবে ওর মেসে। আমি বাল আসব কি করে ওই রাতে?’

পার্থ বলে উঠলো, ‘গান্ডু তোমাকে আসতে হবে কেন রাতে? আমার ঘরটা আছে কি করতে? খাট মাট সব আছে ওই ঘরে। কোন অসুবিধে হবে না।‘

চক্রবর্তী বলল, ‘বোকাচোদা ওই খাটে বউয়ের সাথে লদকালদকি করবে আর ওই খাটে আমি শোব। বাল শোবে।‘

আমি বললাম, ‘তাহলে তুই মেঝেতে শুস। কে বারন করছে?’

চক্রবর্তী বলল, ‘তুই এমনভাবে কথা বলছিস তুই যেন পার্থর ঘরে থেকে যাবি?’

আমি বললাম, ‘তাছারা? বানচোদ এই ঠাণ্ডায় মাল খেয়ে কে আবার বাইরে আসবে।‘

ঠিক হয়ে গেল প্রোগ্রাম। আবার চক্রবর্তী ফ্যাঁকড়া ওঠাল, ‘আরে তোর ঘরে সব আছে জানলাম। কিন্তু তাবলে রান্নাও করবি নাকি?’

পার্থ আকাশ থেকে পড়লো মনে হোল। জিজ্ঞেস করলো, ‘রান্না মানে? রান্না কেন?’

চক্রবর্তী খিস্তি দিল, ‘বউয়ের গুদের জন্য শালা পাগলা হয়ে গেছে। করবি রে বাবা তোর বউকে তুই করবি। অন্য কেউ করবে না। মাথাটা খারাপ করিস না।‘

পার্থ তবু বুঝতে না পেরে বলল, ‘তা নাহয় বুঝলাম। কিন্তু রান্নার ব্যাপারটা যে বোধগম্য হচ্ছে না।‘

চক্রবর্তী কপাল ঠুকে বলল, ‘বাবা আমার, মাল খেয়ে খাবোটা কি? তোমার বাঁড়া?’

পার্থ ধীরে বলল, ‘সে খেতে চাইলে খেতে পারিস। কিন্তু পেটের জন্য বললে আমি কি বলি জানিস, খানকির ছেলে শুধু মালই খেতে আসবে? খাবার নিয়ে আসবে না? খাবার নিয়ে আসার ভার তোর উপর।‘

চক্রবর্তী ঝাঁজিয়ে বলল, ‘শুয়োরের বাচ্চা এটা এতক্ষণ বলেছিলি? বুঝব কি করে যে খাবার আমাকে আনতে হবে?’

আমি বললাম, ‘ভাইলোগ, ঝগড়া খতম, কে মাল আনবে আর কে খাবার ডিসাইডেড। সো নো মোর ঝগড়া। কখন আমরা যাবো সেটা ভাবা হোক।‘


No comments:

Post a Comment