Friday, March 23, 2012

ময়মনসিংহ - ১

ময়মনসিংহ গিয়েছিলাম বেড়াতে, তখন আমার বয়স ষোল কি সতের হবে, আমি ও আমার ছোটভাই কে নিয়ে আমার বাবা যাত্রা করল, বাবার ইচ্ছে ছিল আমাদের কে ময়মনসিংহে রেখে তার চাকরী স্থলে চলে যাবে। আমরা তিনজন আমাদের নিকট বর্তী রেল ষ্টেশনে গাড়ীতে উঠতে গেলাম। এটা আমার জীবনের প্রথম রেলে চড়া। ষ্টেশনে মানুষের প্রচন্ড ভীড়, শয়ে শয়ে মানুষট্রেন ধরার জন্য দাঁড়িয়ে আছে, মনে হল কোন মেলায় এসেছি আমরা, কেউ এদিক ওদিক হাটছে, কেউ বসে বসে তামাক সিগারেট ফুকছে, কেউ আত্বীয় পরিজন নিয়ে গোলাকার হয়ে দাঁড়িয়ে গল্প করছে, সবাই ট্রেনের প্রতিক্ষায় , হঠাত স্কুলের বেলের মত ঘন্টা বেজে উঠল, বাবাকে জিজ্ঞেস করলাম কিসের ঘন্টা, জানলাম ট্রেন আসার আগমনী বার্তা, তারপর হতে সবাই বার বার ট্রেনের আগমন পথে তাকাচ্ছে, আর উঠার পুর্ব প্রস্তুতি গ্রহন করছে। বাবা আমাদেরকে একটা জায়গায়নিয়ে দাড় করিয়ে রাখল যাতে উঠতে সুবিধা হয়। অবশেষে প্রতিক্ষার বাধ ভেংগে ট্রেন আসল, আমরা যে কম্পার্টমেন্টে উঠতে গেলাম সেখানে প্রচন্ড ভীড়, ভীড়ের মধ্যে আমাদের কে বাবা সামনে ঠেলে দিয়ে উঠতে লাগলেন, আমি হাতল ধরে উঠতে যাচ্ছি , আমার সামনে ও পিছনে যাত্রীদ্বারা বেষ্টিত হয়ে গেলাম, হঠাত কেযেন আমার একটা দুধ ধরে চিপ দিল, আমি আর্তনাদ করে উঠলাম, সেটা সামলাতে না সামলাতে অন্য দুধে আরেকটা চিপ অনুভব করলাম, আমি সামনেও যেতে পারছিনা পিছনেও সরতে পারছিনা তাদেরহাতকে বাধা দিতেও পারছিনা, তারা একজন না দুজন সেটা ও বুঝতে পারছিনা , শধু বুঝতে পারছি আমার দুই দুধে দুটা হাত প্রচন্ড জোরে চিপে যাচ্ছে, অবশেষে বাবা আমাকে জোরে ধাক্কা দিয়ে ভিতরে ঢুকিয়ে দিল, বাবার এক হাতে আমার ছোট ভাই ধরা ছিল, অনেক কষ্টে তিনজনে ট্রেনে উঠতে পারলাম। ট্রেনে কোন সিট নাই, বসার কোন জায়গা নাই।
এমাথা ওমাথা ঘুরে টয়লেটের মুখে দুজনের একটা সিটে শুধুমাত্র আমার জন্য বাবা এ কটা খালি সিট যোগাড় করে আমাকে বসতে দিল, সিটের এক অংশে একটা পশিচ ত্রিশ বতসরের লোক বসা আছে তাই আমিপ্রথমে বস্তে চাইলাম না, বাবার সাথে সাথে লোক টিও আমাকে মোলায়েম সুরে বসার আহবান করলে অগত্যা আমি বসে পরলাম। লোকটি আমার ভাইটাকেকোলে নিয়ে বসল। বাবা কিছুটা নিশ্চিন্ত হলেন এবংআমাদের সামনে দাঁড়িয়ে রইলেন। অনেক দুরের গন্তব্যকতক্ষন দাঁড়িয়ে থাকা যায়, বাবা এদিক ওদিক হেটে দাঁড়িয়ে থাকার ক্লান্তি ও অবসন্নতা দূর করছে, বাবা যেকোথায় গেল অনেক্ষন আর দেখলাম না।
বাবা না থাকায় লোকটি আমার দিকে আড় চোখে বার তাকাতে শুরু করল, তার দৃষ্টি বার বার আমার দুধের দিকে এসে ঠেকতে লাগল, বয়সের তুলনায় আমার দুধগুলো বিশাল আকারের, কারন আমার খালাত ভাই ফুফাত ভাই এবং আরো কয়েকজনের দ্বারা এ দুধগুলোমথিত হয়েছে, তবুও অচেনা অজানা লোক দুধের দিকে এভাবে তাকাবে আমার সেটা ভাল লাগেনি তাই বার বার দুধগুলো ঢাকতে লাগলাম। লোকটি আমার সাথে স্বাভাবিক হত চাইল, এবং জানতে চেয়ে জিজ্ঞেস করল,
কি নাম তোমার?
বললাম আমার নাম পারুল।
কিসে পড় তুমি?
বললাম, পড়িনা, সিক্স পর্যন্ত পড়েছি মাত্র।
ইস তুমি কি সুন্দর মেয়ে পড়লে তোমার ডিমান্ড হত।
আমি লাজুক হাসি দিয়ে বললাম,যা
কেন আমি ভুল বলেছি? তোমার ফর্সা গাল, সুন্দর চোখ, উন্নত বক্ষ, দেখতে খুব সুন্দর দেখাচ্ছে।
মনে মনে বললাম,লোকটি কি ফাজিল, নির্লজ্জের মত সব বলে দিচ্ছে।
কোথায় যাবে তোমরা?
ময়মন্সিংহ
বাড়ি কি সেখানে?

না , বললাম।
তাহলে কেন যাচ্ছ তোমরা?
চাচার বাড়ী বেড়াতে, আমার বাবার আপন ভাই একজন সেখানে স্থায় ী বাসিন্দা।
আচ্ছা, তাই!
এদিকে আমার ভাই ঘুমিয়ে গেছে, আমার ভাইকে তার বাম পাশে ঘুম পাড়িয়ে দিয়ে সে আরো একটু আমার শরীরে দিকে এগিয়ে আসল, কিছু বললাম না, কারন আমার ভাইয়ের সুবিধার জন্যইত করেছে। এ ফাকে আমার বাবা একবার এসে দেখে গেল, আমার ভাইকে ঘুম সে নিজেকে একটু ফ্রি মনে করল, আবার কোন্ দিকে চলে গেল, বুঝলাম না।
এবার লোকটি আমার শরীরের সাথে ঠেসানো, এক ইঞ্চিও ফাকনেই। কিছুক্ষন নিরব থেকে বলে উঠল, তোমার ভাইকে কোলে নিয়ে আমার হাতে ব্যাথা করছে, এই দেখ বলে ডান হাতে কে লম্বা করে বের করে আমায় দেখাতে লাগল, আর সে ফাকে তার কনুইটা আম ার বাম দুধের সাথে লাগিয়ে একটা মৃদু চাপ দিল, আমার কোন আপত্তি না দেখে মিছামি ছি তার বাম হাত দিয়ে ডান হাতকে টিপছে আর ডান হাতের কনুই দিয়ে আমার দুধের উপর চাপ দিয়ে যাচ্ছে। চাপটা প্রথমে আস্তে হলেও আমার আপত্তি না পাওয়াতে এটা ধীরে ধীরে বাড়তে লাগল, তারপর কনুই থেকে বাহুতে পৌছে গেল, পুরাবাহুকে দুধের সাথে চেপে ধরে আস্তে আস্তে বাহুকে ঘুরাতে লাগল, আমি দুধে প্রচন্ড চাপ অনুভব করতে লাগলাম, তার হাতটাকে ঠেলে দিয়ে বললাম,
এই কি করছেন আপনি!
সে মৃদু কন্ঠে বলল, কেন তোমার ভাল লাগছেনা?
আমি যা বলে একটা লাজুক হাসিদিয়ে নিচের দিকে তাকিয়ে রইলাম।
আমার লাজুকতা তার ইচ্ছাকে আরো তীব্র করে তুলল,
আমাদের বসার স্থান টা একেবারে নির্জন, টয়লেটের পাশে হওয়ায় এদিকে কোন লোকই আসেনা, টয়লেটে মাঝে মাঝে কেঊ আসলেও রাতের অন্ধকারে আমাদের দিকে কেউ খেয়েল করেনা, আর যারা দেখে তারা হয়ত ভাবে আমরা একান্ত আপন কেউ তাই সন্দেহ করার যুক্তিও থাকেনা। ট্রেন্ টাথামল, কোথায় কোন ষ্টেশন বুঝলাম না, কেউ নামল কি ঊঠল সেটা ও বুঝতে

পারলাম না। আমার বাবা আসল, বলল পারুল আমি একটা সিট পেয়েছি তুই যেখানে আসিছ থাক আমি ওখানে বসে গেলাম বলে আবার চলেই গেল। যাওয়ার সময় লোক টিকে বলল, আংকেল আম ার মেয়েটার দিকে একটু খেয়াল রাখবেন, লোকটি ভদ্র ন্ম্র ভাষায় বলল, আপনি কোন চিন্তা করবেন না , আপনার মেয়ে আমার আপন জনের মতই।
ট্রেন একটা হুইসল দিয়ে ছেড়ে দিল, ট্রেনের সব লোক রাতের ঘুমের আমেজে আর জার্নির দোলনের সাথে সাথে ঝিমুচ্ছে আবার কেউ কেউ গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পরেছে। আমার ও ঘুম আসছিল, একটু কাত হয়ে হেলান দিয়ে আমি ও ঝিমুচ্ছিলাম। হেলান দিয়ে একটু যেন ঝিমুতে গেলাম, প্রচন্ড তন্দ্রা আমাকে চেপে ধরেছে , আর এ সুযোগে লোকটি কখন যে আমার বুকের ওড়নাটা খসিয়ে নিয়ে আমার একটা দুধ চিপতে লাগল, আমার কোন সারা না পাওয়ায় কিছুক্ষন পর অপর দুধটিও চিপতে লাগল, তাতেও কোন বাধাবা আপত্তি না পাওয়ায় আমাকে টেনে তার দু রানের কাত করে শুয়ে বলল পারুল তুমি আমার রানের অপর ঘুমাও, আমি ধড়ফড় করে উঠে বসলাম,
কি করছেন আপনি আমার বাবা এসে দেখলে কি বলবে?
তোমার বাবা সিট বসে ঘুমাচ্ছে সকালে আগে আর দেখ হবেনা, আর অন্য কোন লোক আমাদেরকে কোন সদেহ করবেনা বলে আবার একটা টান দিয়ে তারউরুর উপর জোর করে শুয়ে দিল, তার এক উরুত্র আমার ভায়ের মাথা রেখে হাটু মোড়ে ঘুমাছে এবং অন্য উরুতে আমাকে মাথা রেখে শুয়ে দিল, আমাদের পাশ দিয়ে অনেক লোক টয়লেটে যাতায়াত করলে ও কেউ সদিকে ভ্রক্ষেপ করল না, আমার আসলে মাথাটা কাজ করছিল না উরুতে মাথা রাখার সাথেই সাথেই আমাকে তন্দ্রাঘিরে ফেলল, আর লোক্টি দেরি করলনা, তার ডান হাতে আমার দুধগুলোকে বদলিয়ে বদলিয়ে মথিত করতে লাগল, মাঝে উপুড় হয়ে আমার গালে গালে চুমু দিতে লাগল, আমার ঠোঠ গুলোকেতার মুখে নিয়ে চোষতে লাগল, আমি তন্দ্রার মাঝেও উত্তেজিত হয়ে পরলাম, খুব আরাম লাগছিল আমার, অনুভব করলাম যেন আমার সোনাতে পানি এসে গেছে সেলোয়ারটা ভিজে যাচ্ছে,

আমার দুরানকে চিপে ধরে পানির গতিকে থামাতে চেষ্টাকরলাম, কিন্তু প্রাকৃতিক জোয়ার কি থামানো যায়? বাম হাতে তার বাড়ার উপর স্পর্শ করলাম , কি রকম ঠাঠিয়ে আছে তার বাড়া , আমার সাড়া দেখে সে পেন্টের চেইন খুলে দিয়ে বাড়াটা বের করে দিয়ে আমার মুখের সাথে লাগিয়ে দিল, আমার অভ্যস্ত মুখে সাথে সাথে তার বাড়া চোষতে লাগলাম। সে প্রবল উত্তেজিতহয়ে মুখে শব্দহীন ভাবে আহ ইহ করে আমার দুধ গুলোকে আরোজোরে জোরে টিপছে, প্রবল উত্তেজনেয় সে দিকবিদিক জ্ঞান হারিয়ে আমার ভাইকে তার উরু থেকে শরিয়ে দিয়ে উঠে দাড়াল, আমাকে টেনে নিয়েটয়লেটে চলে গেল, আমি বাধ্য স্ত্রীর মতই তার সাথে টয়লেটে ঢুকে গেলাম, আমি দুহাত দেয়ালের সাথে হেলান দিয়ে পাছাটা কে কেলিয়ে দাড়ালাম সে আমার সেলোয়ার খুলে নিচের দিকে নামিয়ে আমার সোনার ভিতর তার প্রকান্ড বাড়াটা ঢুকিয়ে দিয়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে ঠাপাতে লাগল আর দুহাতে দু দুধ চিপতে লাগল। প্রায় শ খনিক ঠাপ মারার পর আমার সোনা কল কল করে জল ছেড়ে দিল সাথে সাথে তার বাড়াও কেপে কেপে আমার সোনার ভিতর বীর্য ছেড়ে দিল, আমরা দুজনইযৌবনের উঞ্চতা কে সাভাবিক করে ধুয়ে মুছে সিটে ফিরে এলাম। কেউ বুঝলনা কেউ জানলনা এমনকি আমার বাবা ও না। প্রায় ভ্র হয়ে এল, ট্রেন আমাদের গন্তব্যে এসেগেলে আমরা নেমে পরলাম। বিদায়ের সময় আমার বাবা লোকটিকে একটা ধন্যবাদ জানাল, লোকটি আদর করে আমাকেও আমার ভাইকে দুশ করে টাকা হাতে গুজে দিয়ে বিদায় নিল, বিদায়ের সময় বার বার আমাদের দিকে তাকাচ্ছিল।
আমরা যথারীতি ষ্টেশন
হতে একটা টেক্সি নিয়ে আমার
চাচার বাড়ীতে পৌছে গেলাম, আমার
চাচাত ভাই বাড়ীর
অন্তি দূরে আমাদেরকে টেক্সী থেকে নামতে দেখে দৌড়ে এসে আমার
বাবাকে জড়িয়ে ধরে চিয়কার করে কাদতে লাগল, ভাইয়ার
কাদনে চতুর্দিক থেকে মানুষ
এসে জমাট বেধে গেল,
বাবা বা আমি কিছু বুঝার আগেই
একজন বলে উঠল, আহ বেচারা ! ছয়
মাসের মধ্যেই মা বাবা দুজনকেই হারিয়ে এখন আপন আত্বীয়
দেখে বেদনা লুকাতে পারছেনা,
এতক্ষন বাবা কিছু না বুঝে ভাতুষ্পুত্র
কে জড়িয়ে ধরেছিল আর বলছিল,
কি হয়েছে খুলে বল, কাদছিস কেন?
পাশের লোকটির কথা শুনে বাবাও এবার ভাইরে বলে ডুকরে কেদে উঠল,
সাথে সাথে আমরাও কেদে উঠলাম।
অনেক্ষন কান্নাকাটির পর শান্ত
হয়ে আমরা বাড়ীতে প্রবেশ করলাম।
সবাই স্বাভাবিক হলে বাবা আমার
চাচাত ভাইকে জিজ্ঞেস করল, তোর বাবা কখন ইন্তেকাল করেছে?
এ বছরের মে মাসে বাবা ইন্তেকাল
করে, আর জুন মাসে মা ইন্তেকাল
করে, আমি একবারে নিঃশ্ব
হ্যে গেছি জেঠা মশাই বলে আবার
কেদে উঠল। বাবা তাকে সান্তনা দিয়ে জড়িয়ে ধরে বলল,
মা বাবা কারো চিরদিন
বেচে থাকেনা, কান্না কাটি করা

ভালনা, যখন তাদের
কথা মনে পরবে শুধু দোয়া করবি।
ভাইয়া আবার
কাদো কাদো স্বরে বলতে লাগল,
মা বাবা কেউ আমার
বিয়েটা দেখে যেতে পারল না।এক মাত্র ছেলের
নাতি নাতনি দেখে যেতে পারল না।
বাবা বলল, তাদের মৃত্যুর সংবাদ
আমাকে পাঠালি না কেন?
কোন ফোন নাম্বার জানা ছিলন তাই,
তদুপরি আমি একেবারে একা, বাবা মারা যাওয়ার পর মা ও অসুস্থ
কিভাবে খবর পৌছাব।
বাবা অস্বাভাবিক
কাদো কাদো গলায় বলল, আমার ছোট
ভায়ের মৃত্যু আমি দেখলাম না,
কি দুর্ভাগ্য আমার, একটা বড় নিশ্বাস ফেলে চুপ হয়ে রইল.
বাবা স্বাভাবিক ভাবে আবার
জিজ্ঞেস করল, তোর পাক সাক
করে কে?
একটা চল্লিশোর্ধ বয়সের
কাজে মেয়ে লোক আছে সম্পর্কে আমার ভাবী হয়, সকালে এসে সারাদিন
পাক সাক করার পাশাপাশি যাবতীয়
কাজ করে রাত্র
খেয়ে দেয়ে চলে যায়।
ভাইয়া জবাবে বলল।
বিয়ে করে ফেলনা, বাবা বলল। বিয়ে ঠিক করা আছে,
আগামী জানুয়ারী মাসের আট তারিখ
বিয়ের দিন ধার্য করা আছে।
আজ নভেম্বরের মাত্র ২২ তারিখ,
পুরা এক মাস ষোলদিন বাকি আছে,
অনেক দেরী।


No comments:

Post a Comment