Friday, March 23, 2012

একান্ত গোপনীয়ঃ৪

Courtesy:luvdeep

তনু অনেকক্ষণ আগে চলে গেছে রান্নাঘরে। বেড়িয়ে এলো গরমাগরম পাকোড়া নিয়ে। খাটের উপর রেখে বলল, ‘নাও, খেতে শুরু করো। আমি চা নিয়ে আসছি।‘ বলে আবার চলে গেল।

আমরা একটা করে পাকোড়া মুখে দিয়ে খেতে শুরু করলাম। পার্থ খেতে খেতে জিজ্ঞেস করলো, ‘হ্যাঁরে, মাল খাবি তো?’

আমি বললাম, ‘আছে তোর কাছে?’

ও জবাব দিল, ‘হ্যাঁ, এই রবিবার একটা ফুল বোতল নিয়ে এসেছি। আমি আর তনু একটু খেয়েছিলাম। বাকিটা পরে আছে।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘তনু কি সবসময় খায়?’

পার্থ টিভির দিকে তাকিয়ে উত্তর দিল, ‘না না সবসময় না। আমি যখন খাই তখনি। আসলে আমি একা মাল খেতে পারি না। মাল খেলেই গান, কবিতা আমার বলতে ইচ্ছে করে। অন্যজনে মাল না খেলে শুনবে না আমার গান বা কবিতা। তাই ওকেও দিই।‘ পার্থ নিজের জোকে হাসতে লাগলো। আমিও হাসলাম।

পার্থ আবার বলল, ‘বললি না নিবি কিনা?’

আমি উত্তর করলাম, ‘আরে নেব না কেন? নেব তো বটেই।‘

তনু চা নিয়ে এলো ট্রেতে করে। বিছানার উপর রেখে উঠে বসল পার্থর পাশে। পার্থর বুকের উপর হাত রেখে

তনু জিজ্ঞেস করলো, ‘কি বলাবলি করছিলে গো?’

পার্থ আমার দিকে তাকাতে আমি উত্তর করলাম, ‘ওই মাল খাবো কিনা তাই আলোচনা করছিলাম।‘

আমার দিকে একটা চা এগিয়ে দিয়ে পার্থকে বলল, ‘তুমি কি শুয়ে শুয়ে খাবে নাকি? উঠে বস।‘

পার্থ উঠে বসতে গিয়ে একটা কেলেঙ্কারি করলো। ও উঠলো ঠিকই কিন্তু সাথে তনুর ছোট নাইটিকে সাথে নিয়ে। এতোটাই উঠে গেছিল যে আমি উল্টোদিকে বসে তনুর সাদা প্যান্টি দেখতে পেয়ে গেলাম। আমার চোখ ওখানেই আটকে রয়ে গেল। তনু আমার দিকে তাকাতে দেখতে পেল যে আমি ওইদিকে তাকিয়ে রয়েছি। ও নাইটিটা টেনে নামিয়ে বলল, ‘আরে ওরকমভাবে কেউ ওঠে নাকি। দিপদার সামনে তো আমাকে প্রায় উলঙ্গ করে দিচ্ছিলে।‘

পার্থ ব্যাপারটা ম্যানেজ করতে গিয়ে বলল, ‘আরে কোন ব্যাপার নয়। দিপ তো ঘরের লোক।‘

একটু একটু করে দুজনের কথাবার্তায় আমার সাহস বাড়ছে, আমার মনে হোল। তবে দেখাবার মত এমন কিছু করার আছে খুঁজে পেলাম না।

তনু জিজ্ঞেস করলো চায়ে চুমুক দিয়ে, ‘দিপদা, আপনার মেয়ে বন্ধুদের কথা বলুন শুনি।‘

আমি খুব জোরে হেসে উঠলাম। তনু যেন একটু অবাক হোল। জিজ্ঞেস করলো, ‘হাসলেন কেন? মেয়েবন্ধুর কথা জিজ্ঞেস করলাম বলে?’

আমি বললাম, ‘আমার দুর্ভাগ্য আমার কোন মেয়ে বন্ধু নেই। করতে পারি নি বা কেউ পছন্দ করে নি।‘

তনু ভুরু উঁচু করে বলল, ‘ওমা সেকি? এখন মেয়ে বন্ধু হয় নি? কিগো, দিপদা কি বলে?’

পার্থ বলল, ‘ও আমি অনেক চেষ্টা করেও ওর মুখ থেকে বার করতে পারি নি যে ওর কোন মেয়ে বন্ধু আছে।‘

আমি বললাম, ‘আরে যখন নেই তখন কি বলব? মিথ্যে বলা যায় নাকি? বিশ্বাস করুন আমার কোন মেয়ে বন্ধু নেই। ইন ফ্যাক্ট অনেককে মনে লেগেছিল কিন্তু কেউ পাত্তা দেয় নি।‘

তনু চোখ ছোট করে বলল, ‘আমার বিশ্বাসই হয় না আপনাকে কেউ পাত্তা দেয় নি। বরং আপনি ওদেরকে পাত্তা দেন নি বলুন।‘

আমি বললাম, ‘এই তো বিশ্বাস না করলে আর কি বলব।‘

তনু বলল, ‘আমি যা পার্থর মুখ থেকে আপনার বাপারে শুনেছি তাতে আমার তো মনে হয়েছিল হয়তো একটা লেডী কিলারের সাথে দেখা হবে। ও বাবা, এতো উলটো একদম।‘

চায়ের কাপ রাখতে গিয়ে তনু হাত এগিয়ে দিল কাপটা নিতে। ওর হাতে দিতে গিয়ে আবার সেই আঙ্গুলে আঙ্গুল ঠেকে গেল। আমার সারা শরীর কেঁপে উঠলো হঠাৎ। ওর সাথে স্পর্শ হলেই কেন এমন হয়। কোন মেয়ের সাথে আগে স্পর্শ হয়নি বলে কি?

পার্থ উঠে বসল। একটা সিগারেট ধরিয়ে তনুকে বলল, ‘তোমরা বসে গল্প করো আমি একটু পায়খানা করে আসি।‘

তনু কপালে হাত দিয়ে আঘাত করে বলল, ‘উফ, এই এক ছেলে। কবার যে পায়খানায় যায় কে জানে।‘

পার্থ যেতে যেতে বলল, ‘তনু এটা অন্যায়। মিথ্যে বোলো না। আমি ঠিক দুবার যাই। একবার সকালে একবার সাইট থেকে ফিরে আসার পর। ঠিক কিনা?’

তনু বোলো, ‘ঠিক তবে সময়টাতো দেখবে। দিপদা এসেছে। কোথায় বসে গল্প করবে না বাবু চলল পায়খানায়।‘

পার্থ আমার দিকে তাকিয়ে উত্তর দিল, ‘দিপের কাছে তো তুমি রইলে। গল্প কর তোমরা। দিপবাবু আমি চলে যাওয়াতে তোমার কোন অসুবিধে হবে?’

আমি বললাম, ‘মেলা ফ্যাচর ফ্যাচর না করে তুই যাবি?’

পার্থ অঙ্গভঙ্গি করে বলল, ‘যেতে তো চাইছি, কিন্তু প্রিয়তমা যেতে দিচ্ছে কোথায়?’

তনু রেগে গেল, বলল, ‘ওফ তুমি গেলে?’

পার্থ ঢুকে গেল বাথরুমে। তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘এবার দেখুন কখন বেরোয়?’

আমি একটা সিগারেট ধরালাম। তনু বলল, ‘জানেন আমিও কিন্তু সিগারেট খাই, তবে এটা চললে মানে ড্রিংক।‘

আমি একটু আশ্চর্য হলাম, ভাবলাম আরও কত কিছু দেখতে হবে কে জানে। মুখে বললাম, ‘তা একটা ধরান না।‘

তনু বলে উঠলো, ‘ওরে বাবা না না, একটা গোটা সিগারেট নয়। ওই পার্থর কাছ থেকে নিয়ে একটু টান দিই আরকি।‘

আমি বললাম, ‘তো পার্থ তো নেই এখানে। আপনাকে একটা পুরোই ধরাতে হবে।‘

তনু জবাব দিল, ‘পার্থ নেই তো কি হয়েছে। ওই আপনারটা দেবেন টান দিয়ে আবার দিয়ে দেব।‘

সেকি মেয়েটা সরি বউটা বলে কি। আমি একটা পরপুরুষ, ওর বলতে বাঁধল না আমার এঁটো সিগারেট ও খাবে। বিষম খেয়েছিলাম আর কি। যাহোক করে সামলে নিয়েছি। ওদের ঘর, ওরা বলছে, আমি কে না বলবার। দুচারবার টান দিয়ে সিগারেট এগিয়ে দিলাম ওর দিকে। বললাম, ‘এই নিন।‘

তনু নিজেকে এলিয়ে দিল একটা বালিশের উপর। ওর ভরা মাইগুলো যেদিকে এলিয়ে দিয়েছিল সেই দিকে কাত হয়ে ঝুলে পড়লো আমার চোখের সামনে। পরিস্কার বোঝা যাচ্ছে হয় ও কিছু নিচে পরে নি কিংবা ওর ব্রা খুব লুস।

ওর পাদুটো আমার দিকে টান করে দিল। আমার পায়ের সাথে ওর পা একটু ঘষা খেল। তনু জিজ্ঞেস করলো, ‘আপনার অসুবিধে হবে নাতো। অনেকক্ষণ বসে আছি, কোমরটা ধরে গেছে।‘

পা দুটো এগিয়ে দিতে নাইটিটা আরেকটু উপরে উঠে গেছে, ওর মাংশল থাইয়ের বেশ কিছুটা বেড়িয়ে আছে নাইটির নিচ থেকে। আমার বাঁড়া টনটন করতে শুরু করলো। আমি তনুর চোখ বাঁচিয়ে নিচের দিকে তাকিয়ে দেখি বাঁড়ার সামনে হাফ প্যান্টটা উঁচু হয়ে রয়েছে। ছিঃ ছিঃ তনু যদি দেখতে পায়।

আমি কায়দা করে হাত দিয়ে বাঁড়াটাকে নিচে চেপে একটু ঘুরে বসলাম যাতে উঁচু ভাবটা ওর চোখে না পরে।

আমি বডি সরাতে ও ওর যে পাটা আমার পায়ের সাথে ঠেকে ছিল সেটা তুলে হাঁটুর থেকে মুড়ে দিল। আমি আবার পরিস্কার ওর সাদা প্যান্টি দেখতে পেলাম।

আমার নাক কান দিয়ে গরমের হল্কা বেড়তে লেগেছে। উফ কি সব শিনারি দেখতে পাচ্ছি। যৌবন আমার টগবগ করে ফুটতে শুরু করেছে।

তনু বলল, ‘আপনার অসুবিধে হচ্ছে দিপদা? আমি সরে যাচ্ছি।‘

আমি ওর পায়ে হাত দিয়ে বললাম, ‘আরে যাহ্*, আমার কোন অসুবিধে হচ্ছে না। আমিও একটু গুছিয়ে বসলাম।‘

তনুর পায়ে হাত দিতেই ও বলে উঠলো, ‘এমা একি পায়ে হাত দেবেন না। ছিঃ পাপ হবে।‘

আমি ঝট করে হাত সরিয়ে নিলাম। সিগারেটটা আবার এগিয়ে দিয়ে বললাম, ‘এটা নিলেন না?’

তনু বলল, ‘ও হ্যাঁ। দিন।‘

আমি দিতেই ও সিগারেটে টান মেরে দেখলাম ধোঁয়া ভিতরে নিল। ওরে বাবা এ যে সিগারেট খেতে জানে। নাক দিয়ে ধোঁয়া বার করে বলল, ‘দিপদা, আপনার তো মেয়ে বন্ধু নেই। তাহলে নিশ্চয়ই কাউকে চুমু খান নি?’

কানটা লাল হয়ে গেল। এ মেয়ের মুখে কিছু আটকায় না দেখছি। আমি বললাম, ‘ঠিক বলেছেন। বন্ধু না থাকলে তো আর যাকে তাকে চুমু খাওয়া যায় না?’

তনু বলল, ‘দুর্ভাগ্য আপনার।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘দুর্ভাগ্য কিসের? চুমু না খেতে পারা?’

তনু কিছু বলল না। ও সিগারেটে আরেকটা টান মেরে আমার হাতে ফিরিয়ে দিল। আমি সিগারেট টানতে গিয়ে অনুভব করলাম ফিলটারটা ও থুথু দিয়ে ভিজিয়ে দিয়েছে। আমি ওর থুথু মাখানো সিগারেট টানতে লাগলাম।

ও আমার দিকে তাকিয়ে বলল, ‘থুথু লেগে গেছে না?’

আমি কি বলি, বললাম, ‘না না ঠিক আছে।‘

তনু নিজের পায়ে হাত বোলাতে বোলাতে বলল, ‘পার্থ বলে আমি ভিজিয়ে দিই।‘ তারপর পাটা একটু আমার দিকে এগিয়ে দিয়ে বলল, ‘দেখুন দিপদা, আমার পায়ে কিরকম লোম। আমি ম্যাগাজিনে মেয়েদের পাগুলো দেখি আর ভীষণ হিংসে হয় আমার। কিরকম লোমহীন পা ওদের। ইস আমারও পা যদি লোমহীন হত ওদের মত।‘

আমি ওর পায়ের দিকে লক্ষ্য করে বললাম, ‘বাজারে তো কত হেয়ার রিমুভার রয়েছে। ওগুলো দিয়ে তো পরিস্কার করে দিতে পারেন। তাহলে ওদের মত হয়ে যাবে আপনার।‘

তনু লোমগুলো টেনে বলল, ‘ধুর ওত ধৈর্য আছে নাকি আমার?’

আমি হাত উল্টে বললাম, ‘বারে, ওদের মত পা চান অথচ ধৈর্য নেই এটা বললে কি করে হবে?’

তনু জবাব দিল, ‘সত্যি বলছি অত ধৈর্য নেই আমার। ইস কেউ যদি শেভ করে দিত?’

আমি উত্তর দিলাম, ‘তাহলে পার্থকে বলুন। ওই করে দেবে শেভ।‘

তনু ঠোঁট উল্টে উত্তর দিল, ‘পার্থ আর আমার পায়ের লোম? ও শেভ করবে? কোনদিন আমাকে ভালভাবে দেখেছে বিয়ের পর? হু!’

এটা আমার কাছে নতুন খবর। ওদের ভালবেসে বিয়ে। অথচ পার্থ ওকে ভালভাবে দেখেনি এটা কিরকম?

আমি অবাক হয়ে বললাম, ‘আমি ঠিক বুঝলাম না। ভালভাবে দেখেনি মানে কি বলতে চাইছেন আপনি? পার্থর মুখে তো আপনার যথেষ্ট প্রশংসা শুনি।‘

তনু ঠোঁট উল্টে জবাব দিল, ‘ওই মুখেই। বিয়ের পর পিছন ফিরেই শুয়ে থাকে। কোনদিন আমাকে ছুঁতে পর্যন্ত চায় নি, আমি জোর করে...... বললে পরে বলে তনু সাইটের টেনশন, খুব ঘুম পাচ্ছে.........থাক ওসব কথা।‘

ও যখন বলতে চাইছে না আমি জোর করে বলাই কি করে। আমি বললাম, ‘তাহলে আপনার একটাই পথ আছে, সেটা হোল বিউটি পার্লার। ওখানে গিয়ে আপনি করে আসতে পারেন।‘

তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘সে পারি। কিন্তু জানেন ও ব্রা প্যান্টি পরে ওতগুলো মেয়ে বা কাস্টমারের সামনে বসে থাকতে লজ্জা করবে তাই হবে না ওটাও।‘

এবার আমার কি বলা উচিত যে ঠিক আছে আমিই শেভ করে দেব? হয়তো বলতে পারতাম, কিন্তু একটা দ্বিধাবোধ মনে লেগে রইল বলে আর বললাম না।

তনু আবার বলল, ‘আসলে কি জানেন, আমার শুধু পায়ে হাতেই লোম নেই, .........’ ও আরও কিছু বলতে যাচ্ছিল, কিন্তু বাথরুমের দারজায় খট করে শব্দ হোল মানে পার্থ বেরোচ্ছে। ও চুপ করে গেল আর পাদুটো টেনে নিল নিজের দিকে।


পার্থ হাসতে হাসতে বেড়িয়ে এসে বলল, ‘দুই বন্ধুতে কি কথা হচ্ছে শুনি?’

তনু হেসে বলল, ‘তোমার আর শুনতে হবে না। কি করবে এবার বোলো?’

আমি অবাক হয়ে দুজনের বাক্যালাপ শুনলাম। এই জাস্ট কিছুক্ষণ আগে কত ক্ষোভ দেখাল মেয়েটা। আবার কিরকম সুন্দর কথা বলছে পার্থর সাথে। আমি একটু ধন্দে পরে গেলাম।

পার্থ বলল, ‘এখন কি আবার? মদ খাবো। কিরে বোকাচোদা তাই তো?’

আমি বললাম, ‘হ্যাঁ তাছাড়া আবার কি। সময় তো অনেক হোল। কাল আবার সাইট আছে।‘ আমার মনের মধ্যে কিন্তু তনুর কথাটা ঘুরছে। আমার শুধু হাতে পায়ে লোম নেই, তারমানে ওকি বলতে চাইল ওর গুদে, বগলেও লোম আছে? শুধু ভাবাই আর উত্তেজনার ছোঁওয়া পাওয়া। কে বলবে ও না বললে?

পার্থ আর তনু আমাকে একা ফেলে রেখে চলে গেল কিচেনে। পার্থ আবার বেড়িয়ে এলো মদের বোতল হাতে নিয়ে। আমাকে দেখিয়ে বলল, ‘এটা সেদিনকে কিনেছিলাম, গত রবিবার। আমি আর তনু একটু খেয়েছি। ইচ্ছে ছিল তোর সাথে খাবার। আজ খাবো।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘তনু মানে তোর বউ প্রায় খায়?’

পার্থ খাটে বসতে বসতে বলল, ‘না না আমি যখন খাই তখনি খায়। বা বলতে পারিস আমি জোর করি। আমি একা মদ খেতে পারি না। আবার মদ খেলে আমার মুখ দিয়ে গান কবিতা এই সব বেড়তে শুরু করে। কাউকে তো শুনতে হবে। আর সে মদ না খেয়ে থাকলে শুনবেও না। তাই তনুকে জোর করি।‘

আমিও পার্থর সাথে হাসতে লাগলাম। ভালো বলেছে। তনু গ্লাস জল নিয়ে বেড়িয়ে এসে বলল, ‘কি কথায় হাসি হচ্ছে শুনি।‘

পার্থ বলতে লাগলো আমাকে যা বলেছে। তনু শুনে বলল, ‘ঠিক তাই। কে বলুন তো ওর ভাট কবিতা গান শুনতে চায়। হ্যাঁ কবিতা ভালো বলে বটে। তবে গান........., প্রথমে ভাবতাম ও ভালো গায়। পরে আপনার গলা শুনে আর ওর গান ভালো লাগে না। আপনার গলায় কেমন একটা মাদকতা আছে।‘

আমি লজ্জা পেলাম। আমার গলার প্রশংসা এই প্রথম তনুর মুখ থেকেই শুনছি। দেখলাম তনু গ্লাসগুলো সাজিয়ে রাখল। তারপরে চলে গেল আবার রান্নাঘরে।

পার্থ বলল, ‘নে ঢাল।‘

আমি বললাম, ‘না তোর বউকে আসতে দে, ওই ঢালুক।‘

পার্থ আর কিছু বলল না, শুধু ‘ওকে’ ছাড়া। কিছুক্ষণ পর তনু এলো একটা থালায় আলু ভাজা স্লাইস করে কাটা, আর চানাচুর। বিছানায় রেখে বলল পার্থর দিকে তাকিয়ে, ‘কি হোল ঢালো নি?’

পার্থ উত্তর দিল, ‘না ওই দিপ বলল তুমি নাকি ঢালবে।

তনু বলল, ‘কেন হঠাৎ আমি কেন? দিপদা কি ব্যাপার?’

আমি উত্তর দিলাম, ‘না মানে এইখানে আপনি একজন মেয়ে। আর মেয়ে সাকি হলে খুব ভালো লাগবে মেহেফিলটা।‘

তনু ঠোঁট উল্টে জবাব দিল, ‘সেটা ঠিক। তবে আমি ঢাললেও মেহেফিলের চেহারা ফিরবে না।‘

পার্থ বলল, ‘কেন এই কথা বলছ?’

তনু বলল, ‘কেন আবার। এটা বন্ধুদের মেহেফিল। তারমধ্যে দিপদা আপনি আপনি করে যাচ্ছেন। হয় নাকি এটা?’

পার্থ বলল, ‘একদম ঠিক কথা। দিপ তুই বল।‘

আমি ওদের দিকে তাকিয়ে বললাম, ‘ওয়েল, তোরা ঠিক বলছিস। বাট আমার দ্বারা তুমি মুমি হবে না। আমি কিন্তু তুই করে বলব। ঠিক আছে।‘

তনু আমার থাইয়ে একটা থাপ্পর লাগিয়ে বলল, ‘এই না হলে মেহেফিল।‘

No comments:

Post a Comment