Friday, March 23, 2012

একান্ত গোপনীয়ঃ৭

Courtesy:luvdeep

তনুকে বললাম, ‘তোর একটু নিচে যাবো, দেখব তোরটা দেখতে কেমন?’

তনু ফিসফিস করে বলল, ‘পার্থ যদি উঠে যায় সর্বনাশ হয়ে যাবে। পরে দেখিস।‘

আমি আবার ফিসফিস করে জবাব দিলাম, ‘না এখুনি দেখব। বিশ্বাস কর আমি কোন আওয়াজ করবো না।‘

তনু আমার মাথার দুপাশের চুল টেনে নাড়িয়ে বলল, ‘তুই এমন জেদ ধরিস। না বলতেও পারি না। একটা কাজ করবি তাহলে। নিচে গিয়ে এমন ভাবে দেখাবি পার্থ নড়লেই তুই যেন বাথরুমে যাচ্ছিস দেখাতে পারিস। আমার কিন্তু ভয়ে বুক কাঁপছে।‘

আমি ওর ঠোঁটে আবার একটা চুমু খেয়ে ফিসফিস করে বললাম, ‘তুই নিশ্চিন্তে থাক। কোন বিপদ হবে না।‘

তনু শুয়ে রইল। আমি নিচে নামতে নামতে পার্থর দিকে তাকালাম। পার্থর খুব বড় বড় নিশ্বাস পরছে। ও এখন গভীর ঘুমে। আমি নিচে নেমে এলাম তনুর কোমরের কাছে। নাইটিটা তুলতে লাগলাম উপরে। একটু পরে তনুর প্যান্টি দেখা গেল।

আমি প্যান্টির কোমরে আঙ্গুল দিয়ে প্যান্টিটা নিচে নামাতে থাকলাম। একটা সময় পায়ের কাছে এসে গেল প্যান্টি। তনু একটা করে পা প্যান্টির থেকে বার করে নিল। আমি প্যান্টিটা তনুর হাতে দিতে তনু ওটা বালিশের তলায় লুকিয়ে রাখল। তনু কাত হয়ে আমার দিকে ঘুরে শুল। পিছন থেকে নাইটিটা টেনে পাছা ঢেকে রাখল। বাই চান্স পার্থ জেগে উঠলে কিছু ঠাহর করতে পারবে না তৎক্ষণাৎ।

আমার বুকে ধপ ধপ শব্দ হচ্ছে। বুকটা হাপরের মত নামছে উঠছে। আমি ওর উপরের দিকে রাখা পাটা আস্তে করে উপরে তুলে ধরলাম। তনু পাটা উঠিয়ে হাঁটু থেকে ভেঙ্গে বিছানার উপর রেখে দিল। আমি তনুর দুপায়ের মাঝখানে তাকালাম। একটা ঘন কালো চুলে ভরা জঙ্গল। ব্লু ফিল্মে ছাড়া আর কোনদিন কোন মেয়ের গুদ দেখিনি। কবে যেন কোথায় আমার বন্ধু গৌতমের সাথে একটা টিনের ফাঁক দিয়ে একটা কচি মেয়েকে চান করতে দেখেছিলাম। এতো হুড়োহুড়ি ছিল আমার আর গৌতমের মধ্যে ভালো করে কিছু দেখা হয় নি। জীবন্ত গুদ এই প্রথম আমার চোখের সামনে।

আমার নিশ্বাসের আওয়াজ আমারই কানে লাগছে। একটা কাঁপা হাত তনুর পায়ের মাঝখানে রাখলাম। কোঁকড়ান মোটা চুলে হাত রাখতেই গাটা কেমন ছমছম করে উঠলো। আমি আমার চোখকে বিশ্বাস করতে পারছি না। আমি আঙ্গুল চুল ভেদ করে ভিতরে ঢুকিয়ে দিলাম। সে এক অদ্ভুত অনুভুতি। চুলগুলো খুব আস্তে করে টানতে লাগলাম। কেমন কোঁকড়ান, কিন্তু সিল্কি। নাকটা গুদের কাছে নিয়ে গভীর নিশ্বাস নিলাম। আহ, কেমন সোঁদা গন্ধ বেরোচ্ছে। কিন্তু আমার কি করা উচিত। মনে পড়লো একটা ফিল্মে দেখেছিলাম গুদের ভিতর আঙ্গুল ঢোকাতে। তাই করবো?

আমি চুল ফাঁক করে ওর গুদের ফাঁক খুঁজে বার করলাম। একটা চেরা জায়গা। হরহর করছে। আমি আঙ্গুল দিয়ে ফিল করলাম ভেজা ভেজা। আঙ্গুলে কেমন যেন চটচট করছে। আঙ্গুল দিয়ে খুঁজে ওর গুদের গভীরতায় আঙ্গুল ঢুকিয়ে দিলাম। তনু একহাত দিয়ে আমার হাত চেপে ধরল। আমি উপরের দিকে তাকাতে ও আমার হাত ধরে টান মারল। আমি উপরে ওর মুখের কাছে আমার মুখ নিয়ে গেলাম।

তনু ফিসফিস করে বলল, ‘ওত জোরে নয়। আস্তে আস্তে। নাহলে লাগবে।‘

আবার আমি নিচে চলে এলাম। আমার মাথা তনুর শোওয়ানো থাইয়ের উপর রেখে আবার চুলগুলো ফাঁক করে গুদটা প্রকাশ করলাম। নাকে আবার একটা বুনো গন্ধ ভেসে এলো। আমার মাথা আমি তনুর গুদের উপর চেপে ধরে ঘষতে লাগলাম। আমার সারা মুখ ওই চটচটে রসে মাখামাখি হয়ে গেল। তনু আমার মাথা জোরে চেপে ধরল ওর গুদের উপর।

প্রথমে তো আমি ওর গুদের চেরার মধ্যে আমার মুখ ঢুকিয়ে দিয়েছিলাম, কিন্তু একটু পরে আমার দম বন্ধ হয়ে আসতে লাগলো। আমি ওর হাতের চাপ সরিয়ে দিয়ে মুখটা একটু তুলে শ্বাস নিতে থাকলাম। আমার ঠোঁটের চারপাশ গুদের রসে চটচট করছে। কিন্তু একটা উত্তেজনা আমার সারা শরীরে ছড়িয়ে পড়লো। আমার বাঁড়া প্যান্টের থেকে বেড়িয়ে আসার জন্য ছটফট করছে। মনে হচ্ছে বেড়িয়ে থাকলে ভালো লাগতো।

আমার শ্বাস স্বাভাবিক হতেই আমি আবার মুখ চেপে ধরলাম তনুর গুদে। জিভ দিয়ে চেটে দেখলাম গুদে লেগে থাকা চটচটে রস। কেমন নোনতা আর থকথকে। জিভে ভালোই লাগলো।

আমি চাইছিলাম আরও কিছুটা চাটতে কিন্তু হঠাৎ পার্থ নড়ে উঠলো। তনু আমার চুল মুঠো করে ধরে টেনে তুলল উপরে। আমি কোন শব্দ না করে উপরে উঠে বালিশের উপর মাথা রেখে শুয়ে পড়লাম।

তনু একটা আঙ্গুল ঠোঁটের উপর রেখে আমাকে চুপ করে থাকতে বলল। দেখলাম পার্থ উঠে দুহাত দুপাশে ছড়িয়ে আড়মোড়া ভেঙ্গে আমাদের দিকে তাকাল। আমাকে একবার আর তনুকে একবার দেখে নেমে গেল বিছানা থেকে, বেড়িয়ে গেল ঘর থেকে।

আমি ভাবতে লাগলাম ও কি বাথরুমে গেল। গেলই বোধহয়, কারন দরজা বন্ধের শব্দ শুনলাম। আমি তনুকে কিছু বলতে যেতেই তনু আমার মুখ চেপে ধরল। ফিসফিস করে বলল, ‘ঘুমোবার ভান কর।‘

কিছুক্ষণ পর পার্থ আবার ঘরে ঢুকল। বিছানার উপর বসে তনুকে বলল, ‘তনু বাথরুমে যাবে তো যাও।‘

তনু ওর দিকে ঘুরলো, পার্থ শুয়ে পরতেই ওকে জড়িয়ে ধরে বলল, ‘তুমি শোও, আমার বাথরুম পায় নি।‘

পার্থ শুয়ে পড়লো। এদিকে আমি জেগে থাকলাম আমার বুকের ধুকপুকানি শুনতে শুনতে। শব্দ হচ্ছে দ্রাম দ্রাম। কি ভাগ্যিস, আরেকটু হলে ধরা পরে যেতাম।

মনে হতে থাকলো, আমি ওই অবস্থায় তনুর গুদে মুখ দিয়ে রয়েছি আর পার্থ ঘুম থেকে উঠে আমাকে দেখল, কি হত তখন? উরে বাপ, মনে হতেই শরীর শিউরে উঠলো। পার্থ কি মারত না খিস্তি করতো? তনু কি করতো তখন? না বাবা, এবার যদি হাত মাত দিতে ইচ্ছে হয় পার্থ না থাকলেই দেব। শালা সব মজা কিরকিরিয়ে গেল এই ঘটনায়।

ঘুমটা লেগে এসেছিল, ভেঙ্গে গেল তনু আমার দিকে ঘোরায় আর আমার শরীরের উপর হাত রাখায়। আমি চোখ খুলে দেখলাম তনু মিটিমিটি হাসছে। ফিসফিস করে বলল, ‘খুব ভয় পেয়ে গেছিলি না?’

আমিও ফিসফিস করে জবাব দিলাম, ‘ভয় পাবো না? যদি ধরা পরে যেতাম? বাপরে বুকটা কেমন কাঁপছে এখনো।‘

তনু আমার মাথায় হাত বুলিয়ে বলল, ‘আমি ছিলাম না। তোকে যেভাবেই হোক ধরা পড়তে দিতাম না। কারন আমারও ধরা পরার ব্যাপার ছিল। আমাকে তো বাঁচতে হত নাকি? আমি কি আর বলতাম যে আমি কিছু করিনি, যা করার ওই দিপ করেছে।‘

আমি আর কিছু বললাম না, আস্তে করে ওর মাইয়ে হাত রাখলাম আর ধীরে ধীরে টিপতে থাকলাম। অন্য কিছু করার চাইতে এটাই বেটার। ওদিকে আমার বাঁড়া এইসব ঘটনায় একদম ঠাণ্ডা মেরে পরে আছে। বইকি, আমার নিজেরই বিচি মাথায় উঠে গেছিল আর ওর হবে না?

তনু আমার পিঠের জামাটা তুলে পিঠে হাত বোলাতে লাগলো। ওর হাতটা খুব মসৃণ। আমার ভালো লাগতে শুরু করেছে। ও একটু একটু করে আমার কোমরের দিকে নামছে আর মাঝে মাঝে আমার প্যান্টের কোমরের তলায় হাত আঙ্গুল ঢুকিয়ে দিচ্ছে।

প্রত্যাশিতভাবে আমার বাঁড়া জাগতে শুরু করেছে। ওরই কাছাকাছি যে তনুর আঙ্গুল ঘুরে বেড়াচ্ছে। তনু আমাকে চিত করে শুতে বলল ইশারায়। আমি পিঠের উপর শুলাম। তনু জামাটা তুলে আমার পেটে হাত বোলাতে থাকলো। কখন আমার বুকের বোঁটায়, কখন নাভিতে আঙ্গুল দিয়ে টোকা দিতে থাকলো। আমি চুপচাপ আরাম নিয়ে যাচ্ছি। তনু ওর আঙ্গুলগুলো একবার প্যান্টের ভিতর ঢুকিয়ে আমার বালের উপর দিয়ে ঘুরিয়ে নিয়ে এলো। আমার নিশ্বাস গরম হতে লাগলো আর বাঁড়া কাঁপতে লাগলো স্বাভাবিকভাবে।

কয়েকবার তনু এইভাবে আঙ্গুল দিয়ে আমার বাল ছুঁতে থাকলো। আমি জানি না প্যান্টের কোমর টাইট থাকায় ও আরও নিচে আঙ্গুল নিয়ে যেতে পারছে কিনা। কিন্তু আশঙ্কা আমার ঠিক ছিল। কোমর টাইটের জন্যই ওর কিছু করার ছিল না কারন কিছু পরে ফিসফিস আওয়াজ পেলাম তনুর আমার কানে, ‘প্যান্টটা ঢিলে করে দে বোতাম খুলে।‘

আমি কিছু না বলে হাত দিয়ে প্যান্টের বোতাম খুলে দিলাম। তনু আস্তে করে চেনটা টেনে নিচে নামিয়ে দিয়ে কোমরের দুপাশ দুদিকে সরিয়ে দিল।

আমার নিশ্বাস বাইরে শোনা যাচ্ছে। এবার কিছু হবে। ভাবতে না ভাবতেই তনু মুঠো করে আমার বিচি শুদ্ধু বাঁড়াটা ধরল। আমার নিশ্বাস বুকে আটকে যাবার মত হোল। এই প্রথম কোন মেয়ের ছোঁওয়া পেলাম আমার বাঁড়ায়। নাহলে এতদিন আমার হাতই মুঠ মেরেছে বাঁড়াকে।

তনু আমার কানের কাছে বলল, ‘তোর কিন্তু পার্থর থেকে বেশি বাল আছে এইখানে।‘ বলে বালগুলো টেনে দিল। একটু লেগেছিল ঠিকই কিন্তু পরের অ্যাকশনের জন্য মুখ দিয়ে কোন আওয়াজ বেরোল না।

তনু বাঁড়ার মুণ্ডুটা ধরে চটকাতে শুরু করলো। তনু আওয়াজ আবার পেলাম, ‘দিপ, তোর বাঁড়া দিয়ে রস বেরোচ্ছে।‘

রস বেরোচ্ছে মানে? আমার তো মালই খসল না, রস বেরোনোর কথা তনু আবার কি বলছে? মালের মত রসও বেরোয় নাকি আবার বাঁড়া দিয়ে। বাল যা শিখেছি সব ভুল নাকি?

জানি না বলে কোন মন্তব্য না করে চুপ করে আরাম নিতে লাগলাম। তনু ওর বুড়ো আঙ্গুলের ডগা দিয়ে বাঁড়ার মুণ্ডুটার উপর ঘুরিয়ে চলেছে। আমার সারা শরীরের উত্তেজনা আমার বিচিতে এসে জমা হয়েছে। তনুর এই সুখের অত্যাচার আমার পক্ষে আর সহ্য করা কঠিন। আমার মাল এখনি খসবে। তনুকে সাবধান করবো কিনা এটা ঠিক করতে করতেই তনুর হাতে আমার মাল ঢেলে দিলাম।

তনু চমকে হাত সরিয়ে নিতে গিয়েও নিল না বরং বাঁড়ার মুণ্ডুর কাছে হাত রেখে দিল। আমার যা বেরোবার বেড়িয়ে যাবার পর ও হাত বার করে আমার প্যান্টে মুছে নিল। ফিসফিস করে বলল, ‘সেদিন তুই আমার হাতে হিসি করে দিয়েছিলি আর আজ হাতে মাল ফেলে দিলি। বলবি তো আগে।‘

আমি হাপরের মত শ্বাস টানতে টানতে বললাম, ‘সময় পেলে তো বলবো। ইস আমার সারা প্যান্ট ভিজে জবজব করছে। কি করবো এখন? পার্থর একটা প্যান্ট দেনা।‘

তনু বলে উঠলো, ‘ন্যাকা, মাল খসাবার সময় খেয়াল ছিল না।‘ বলে উঠে গিয়ে আলনা থেকে একটা প্যান্ট নিয়ে এসে আমার দিকে ছুঁড়ে দিল, বলল, ‘এটা পরে নে।‘

আমি তনুর সামনে আমার প্যান্ট খুলে পার্থর প্যান্ট পরে নিলাম। আমি প্যান্ট নিয়ে উঠতে যেতেই তনু বলল, ‘ওটা কোথায় নিয়ে যাচ্ছিস, দে আমাকে দে।‘

ওর হাতে প্যান্ট দিতেই তনু ওটা নিয়ে বেড়িয়ে গেল। গাঁড় মারাকগে যাক, আমার ঘুম পেয়েছে খুব, মাল বেরোবার পর। আমি ঘুমোই। ঘুম ভাঙল একেবারে সকালে। ঘড়িতে দেখলাম ছটা বাজে।

মনে পড়লো আজ রবিবার। যদি মেসে থাকতাম তাহলে হয়তো বালিশ জড়িয়ে এখনো ঘুমিয়ে থাকতাম। ছুটির দিন বলে কথা। উঠতাম প্রায় দশটা নাগাদ। কিন্তু এখানে তা করার তো আর উপায় নেই।

পরের ঘর তার উপর একটা সংসার। ওদের কত কাজ থাকবে। আমি ওদের দিকে তাকাতে দেখলাম তনু পাশে নেই আর পার্থ ভসভস করে তখনো ঘুমোচ্ছে। আমি বিছানা থেকে নামলাম বাথরুমে যাবার জন্য।

ওদিকে যেতেই দেখলাম তনু বেড়িয়ে এলো।

আমি বললাম, ‘গুড মর্নিং।‘

তনু হেসে বলল, ‘সেম টু ইউ। ভেরি গুড মর্নিং।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘ঘুম হোল রাতে?’

তনু ওখানে দাঁড়িয়ে জবাব দিল, ‘যেভাবে চটকাচটকি করছিলি তাতে ঘুম তো হবেই। তোর?’

আমি ওর পাশ দিয়ে যেতে যেতে বললাম, ‘আমার? উফ, মাল বেরোবার পর যা ঘুমিয়েছি। দারুন এক কথায়।‘

তনু আমার পোঁদে থাপ্পর মেরে বলল, ‘অসভ্য কোথাকার। হাতে মাল ফেলে দিয়ে কথা বলছিস। যা পেচ্ছাপ করে আয়।‘

আমি হেসে মজা করলাম, ‘আয় না। আমাকে করিয়ে দে।‘

তনু চলে যেতে যেতে বলল, ‘আবার হাতে করার ইচ্ছে নাকি তোর?’

আমি চলে গেলাম ভিতরে। পেচ্ছাপ করে বেড়িয়ে এসে দেখলাম তনু বিছানায় বসে আছে। আমি বললাম, ‘অ্যাই একটা কাজ করবি। চল বেড়িয়ে কফি শপে গিয়ে চা নাস্তা করে আসি।‘

তনু সঙ্গে সঙ্গে হাততালি দিয়ে বলল, ‘উফফ, কি দারুন আইডিয়া দিলি রে। দারুন হবে সকালটা। চল চল বেড়িয়ে পরি।‘

আমি বললাম, ‘আরে পার্থকে তো ডাক।‘

তনু বলল, ‘দ্যাখ আবার ওঠে কিনা?’ বলে তনু পার্থকে ডাকতে লাগলো, ‘অ্যাই শুনছো, ওঠো।‘

পার্থ পাশ ঘুরে শুলো, ঘুমিয়ে ঘুমিয়ে বলল, ‘কেন আজ তো রবিবার। একটু শুতে দাও।‘

তনু উত্তর দিল, ‘আরে দিপ বলছে কফি শপে যাবে। চল ওখানে গিয়ে চা নাস্তা খেয়ে আসি।‘

পার্থ না জেগেই উত্তর করলো, ‘বোকাচোদার শখের বলিহারি। সকালে কফি শপ। তোমরা যাও ঘুরে এসো। আমি শুয়ে থাকি।‘

তনু হাল ছেড়ে দিয়ে বলল, ‘বড্ড বেরসিক। চল দিপ আমি আর তুই যাই।‘

অগত্যা আমরা বেড়িয়ে পড়লাম। আমি ওই হাফ প্যান্টে আর তনু একটা গাউন চরিয়ে নিল। বেড়তে যাবার সময় পার্থ বলল, ‘বাইরে থেকে তালা লাগিয়ে যেও। কেউ এসে ডিস্টার্ব করতে পারে।‘

তনু তালা লাগাতে লাগাতে বলল, ‘দ্যাখ কেমন কুঁড়ে। দরজা বন্ধ করতে হবে বলে তালা লাগাতে বলল।‘

তনু আর আমি বেড়িয়ে গেলাম। বেশি দূরে নয় বাড়ির থেকে কাছেই। তনু শুধু গাউনটাই চড়িয়েছে। তলায় ব্রা নেই, আমার মনে হয় প্যান্টিও নেই। মাইগুলো খাসা দুলছে চলার সাথে সাথে। আমি দেখতে লাগলাম, কিছু বললাম না। যার মাই তার হুঁশ নেই আমি বলে আর কি হবে।

একটা টেবিলে বসলাম। সাম্বার বড়া আর কফির অর্ডার দিলাম। কিছু পরে ডিশ চলে এলো। তনু একটা বড়া চামচ দিয়ে কাটতে কাটতে বলল, ‘খুব ভালো লাগছে। এই লাইফটা বড় মিস করি পার্থর সাথে। এই রবিবার তুই না থাকলে আমি উঠে গেলেও ও কিছু বলতো না। পরে পরে ঘুমাতো। চা নিয়ে এলে বলতো রেখে যাও। একটা রবিবার কত কষ্টে পাওয়া। নিজের সুখ নিয়েই থাকবে। আমিও যে কিছু চাই সেটা ও আর বুঝতে চায় না।‘

আমি খেতে খেতে বললাম, ‘আচ্ছা তুই কি চাস বলতো? তোর তো একটা ইচ্ছে আছে?’

তনু নিচের দিকে তাকিয়ে বলল, ‘বেশি কি আর চাই বল। একটু জড়িয়ে ধরুক, একটু সোহাগ করুক। ছটা দিন পরে এই চাওয়া নিশ্চয়ই অন্যায় নয়।

আমি অভিজ্ঞের মত ঘাড় নাড়িয়ে বললাম, ‘একদম ঠিক বলেছিস। এটা একটা দিন অন্তত করা উচিত।‘

তনু বলল, ‘তুই বল, কতদিন আর আমাদের বিয়ে হয়েছে। রাতে বাড়ি ফিরে খেয়ে দেয়ে ঘুম। আমি পাশে মরার মত পরে থাকি। একটু জড়ানো, একটু ভালবাসা। না ওটা পাবো না। মনে হয় বোধহয় বিয়ে না করলেই ঠিক হত।‘

আমি মনে মনে ভাবলাম হুম বড় দুঃখ। তনুর খুব দুঃখ গো।

তনু আবার বলল, ‘দিপ তোকে বলছি যদি বউকে সময় দিতে পারিস ভালবাসার মত ভালবাসতে পারিস তাহলেই বিয়ে করবি, নাহলে একটা মেয়ের মনে দুঃখ দেবার অধিকার তোদের নেই।‘

আমি বললাম, ‘আরে আগে বিয়ে করি তবে না। আচ্ছা একটা কথা বল। খুব তো আমার বিয়ের কথা বলে একগাদা উপদেশ দিলি। একটা মেয়ে হিসেবে আমাকে তোর কেমন লাগে?’

তনু একবার আমার দিকে তাকাল, তারপর কফির কাপে চুমুক দিয়ে বলল, ‘তোকে বড় করার জন্য বা বার খাওয়ানোর জন্য বলছি না, তোকে আমার ভালো লাগে। তুই যখন আসিস মনে হয় হ্যাঁ, এইবার সময়টা ভালো কাটবে, তোর মধ্যে অনেক গুন আছে যেটা পার্থর মধ্যে নেই। বাই গড বলছি, একদম মনের থেকে, বিশ্বাস কর।‘

তনু আবার তাকাল। এই তাকানোর মধ্যে কেমন একটা করুন ভাব আছে। মনে লাগে, দাগ কাটে। নিজের মনে বললাম, দিপ তুমি কিন্তু ফাঁসছ।

আমরা বিল মিটিয়ে উঠে পড়লাম। ভোরের সকালে সূর্যের রক্তিম ছটা চারিদিকে ছড়িয়ে আছে। পথের ধারে ঘাসগুলো শিশির সিক্ত। আমি খালি পায়ে একটু ঘাসের উপর হাঁটলাম। তনু বলল, ‘ওটা কি করছিস?’

আমি হাঁটতে হাঁটতে বললাম, ‘মায়ের কাছে শুনেছি শিশির ভেজা ঘাসে হাঁটলে চোখ ভালো থাকে।‘

তনু অমনি বাচ্চা মেয়ের মত ‘ওমা তাই নাকি?’ বলে ও পায়ের থেকে চটি খুলে হাঁটতে লাগলো আমার পাশাপাশি। আমার সকাল কেমন কবিতার মত মনে হতে লাগলো। তনু পাশে হাঁটছে বলেই বোধহয়।

আমরা ফিরে এলাম ঘরে। তালা খুলে ঘরে ঢুকে দেখলাম পার্থ তখনো ঘুমাচ্ছে। তনু আমাকে বলল, ‘ছাড় ওকে ডাকতে হবে না। ঘুমোক যত পারে।‘

আমি চারপাশ তাকিয়ে দেখলাম আমার করার কিছু নেই। তনু বলল, ‘তুই বস। আমি একটু লুচি ভাজি। গরম গরম লুচি আর বেগুন ভাজা দিয়ে খাবো।‘

পেটটা একটু নাড়িয়ে দেখলাম যে খিদে আছে। লুচি বেগুন ভাজার আয়োজন ভালো লাগলো শুনতে। আমি বললাম, ‘তাই কর, ও তো এখন উঠছে না।‘

তনু চলে গেল লুচি ভাজতে। ঘর থেকে তনু বেড়িয়ে যেতেই পার্থ চোখ খুলে আমার দিকে তাকিয়ে বলল, ‘চলে গেছে। যাক আরেকটু ঘুমনো যাক।‘ বলে আবার চোখ বুজে বালিশ জড়িয়ে শুয়ে পড়লো।

আমি বললাম, ‘আরে এবারে তো ওঠ। অনেক বেলা যে হয়ে গেছে।‘

পার্থ শুয়ে শুয়ে বলল, ‘গান্ডু উঠে কি গাঁড়ে তেল লাগাবো? তখন থেকে তোরা দুজনে উঠতে বলে যাচ্ছিস?
তুই এক কাজ কর তুই চলে যা তনুকে হেল্প কর। আমাকে ডিস্টার্ব করিস না। আমি আরেকটু পরে উঠবো।‘

আমি আর ওখানে বসে না থেকে চলে গেলাম তনুর কাছে। তনু ময়দা মাখছে। আমি বললাম, ‘দে আমাকে আমি লুচি বেলি আর তুই ভাজ।‘

তনু ময়দা মাখতে মাখতে বলল, ‘তুই বেলতে পারবি?’

আমি বেলুন চাকি নামিয়ে বললাম, ‘আরে কত বেলেচি বউদির সাথে।‘

তনু লেচি করে আমাকে দিয়ে বলল, ‘তুই বিয়ে করলে তোর বউ সত্যি খুব সুখি হবে তোর মত বর পেয়ে।‘

আমি বেলতে বেলতে বললাম, ‘দাঁড়া আগে, বিয়ে করতে দে।‘

ভাগ্যক্রমে প্রথম লুচিটা দারুন গোল হোল। তনু অবাক বিস্ময়ে তাকিয়ে রইল লুচিটার দিকে। আমি ওর দিকে তাকিয়ে বললাম, ‘কি দেখছিস হাঁ করে?’

তনু বলল, ‘দেখছি এটা তুই বেললি?’

আমি হাত উল্টে বললাম, ‘তো আমি ছাড়া তোর পার্থ বেলল?’

তনু তখনো লুচির দিকে তাকিয়ে বলল, ‘না তা না। কিন্তু তুই বেললি এটাই আমার আশ্চর্য লাগছে। তুই পারবি দিপ।‘

আমি আরও খান তিনেক প্রায় গোল লুচি বেলে দিলাম। একেক করে লুচি বেলা আর ভাজা হয়ে গেল। বটি নিয়ে আমি নিচে বসে বেগুন চাকা চাকা কাটতে লাগলাম। তনু তাই দেখে বলে উঠলো, ‘তুই আর আশ্চর্য
দেখাস না আমাকে দিপ। এবার তাহলে পার্থকে আমি সহ্য করতে পারবো না।‘

আমি হাসতে গিয়ে উপরে তনুর দিকে তাকালাম। তনু গাউন ছেড়ে ফেলেছে। ওর ছোট নাইটি ওর হাঁটুর উপর। আমি নিচে থেকে তনুর দু পায়ের ফাঁক দেখলাম। বিপরীত দিক দিয়ে সকালের সূর্য রান্নাঘরের ভিতরে ঢুকেছে। সেই আলোয় দেখলাম তনুর বাল ভর্তি গুদ। আমার গা শিউরিয়ে উঠলো, ও কি বাইরে প্যান্টি ছাড়াই গেছিল? তলা দিয়ে সেই দৃশ্য আমার শরীরে অদ্ভুত এক মাদকাতা সৃষ্টি করতে লাগলো। প্যান্টের ফাঁক দিয়ে আমার উত্তেজিত বাঁড়া ওর মুণ্ডু বেড়িয়ে আনতে চেষ্টা করতে লাগলো। আমি সেই ঘন কালো বালের দিকে তাকিয়ে রইলাম। আমার গলা শুকিয়ে এলো।

তনু আমার দিকে তাকাতে আমার চোখ জোর করে ছিনিয়ে নিয়ে বেগুনের দিকে মন দিলাম। ভাবলাম কোথায় নীলচে বেগুন আর কোথায় ঘন কালো চুলে ভরা গুদ।

তনুর গলা শুনে আরও ঘাবড়ে গেলাম। তনু জিজ্ঞেস করছিল, ‘কি দেখছিলি রে দিপ?’

আমি আমতা আমতা করে বললাম, ‘বিশ্বাস কর কিছু না।‘

তনু হিসহিস করে বলল, ‘একদম মিথ্যে বলবি না। সত্যি করে বল কি দেখছিলি?’

আমি কোনরকমে বললাম, ‘নাইটির উপর থেকে তোর পোঁদ দেখছিলাম। কত সুন্দর লাগছিল দেখতে।‘

আবার শিউরে দেওয়া গলার আওয়াজ। এবারে পার্থ। ও জিজ্ঞেস করছে, ‘কি সুন্দর লাগছিল দিপ?’

আবার উত্তর খোঁজা। এবারে বললাম, ‘না আমি আর তনু সকালে কফি শপে গেছিলাম। ওখানে একটা মেয়েকে দেখলাম জগিং করছে। গাঁড়টা খুব সুন্দর ছিল। সেটার কথা বলছিলাম তনুকে।‘

যাক পার্থ আমাকে তনুর থেকে বাঁচিয়ে দিল। এবারে তনুকে আমাকে সমর্থন করতেই হবে। ও তো আর বলবে না যে দিপ আমার নাইটির তলা দিয়ে গুদ দেখছিল। ভগবান তুমি আমাকে রক্ষা করো।

পার্থ বলল, ‘শালা, সকাল বেলায় মাগিদের গাঁড় দেখা? কোথায় ভগবানের নাম নিবি না গাঁড় দেখে বেড়াচ্ছিস? আচ্ছা বোকাচোদা রে তুই? দেখেছ তনু ছেলের দৃষ্টি দেখ।‘ তনুকে পার্থ বলল, ‘তুমি আবার নাইটির নিচে প্যান্টি পরেছ তো? তোমার তো অদ্ভুত সব খেয়াল। বলা যায় না শয়তান হয়তো ওটা দেখতেই নিচে বসেছে।

তনু বেগুন ভাজতে ভাজতে বলল, ‘যাহ্*, কিসব বলছ তুমি। কিন্তু ও তোমারই তো বন্ধু। তুমি দেখ।‘ আমার দিকে কটমট করে তাকিয়ে তনু বেগুন ভাজার দিকে মন দিল। আমি উঠে রান্নাঘর থেকে পালিয়ে বাঁচলাম।

আবার আমাদের নাস্তা হয়ে গেল। পার্থ বলল, ‘দাও বাজারের ব্যাগ দাও। বাজার করে আনি। কি খাবি দিপ?’

তনু আমার হয়ে উত্তর দিল, ‘আরে ওকে জিজ্ঞেস করে লাভ নেই। ভালো ছেলের মত উত্তর দেবে যা দিবি তাই খাবো। তুমি কিছু মাংশ নিয়ে এসো। কষা করে মাংশ রাঁধবো।‘

পার্থ বলল, ‘তাই ভালো। মাংশই হোক। তুই যাবি দিপ আমার সাথে?’

আমি বললাম, ‘বসে বসে কি করবো? চল যাই বাজার ঘুরে আসি।‘

আমি আর পার্থ বাজারে চলে গেলাম। বাজার আর একটা ছোট মদের বোতল নিয়ে বাড়ীতে এলাম। মদের পয়সা আমি দিলাম। বাড়ীতে এসে দেখি তনু ডাল করছে। পার্থ মাংস ধুয়ে দিল। আমি পেঁয়াজ, আদা আর রসুন ছুলে কেটে দিলাম। তনু দেখেও দেখল না আবার আমাকে প্রশংসা করতে হবে বলে।

একসময় রান্না শেষ। তনু চান করতে চলে গেল। আমি আর পার্থ একটা পেগ নিয়ে টিভি খুলে দেখতে লাগলাম। তনুর স্নান শেষ। তনু একটা ধোওয়া নাইটি গায়ে জড়িয়ে বেড়িয়ে এলো বাথরুম থেকে।
পার্থর পেগ শেষ হয় নি কিন্তু আমারটা শেষ। পার্থ বলল, ‘তুই আগে চান করে আয়। আমারটা এখনো শেষ হয় নি।‘

আমি আর বাক্যব্যয় না করে চলে গেলাম চানে। একসময় বেড়িয়েও এলাম স্নান সেরে, ওই একি প্যান্ট আর গেঞ্জি গায়ে। পার্থও স্নান করে নিল। তনু ভাত বাড়তে গেল আর আমি আর পার্থ আরেক পেগ নিয়ে বসলাম। আমার মনে হোল তনুকে দেওয়া হয় নি। আমি আরেকটা গ্লাস নিয়ে একটা পেগ ঢাললাম।

পার্থ দেখে জিজ্ঞেস করলো, ‘তনুর জন্য?’

আমি বললাম, ‘হ্যাঁ। ওকে তো বলাই হয় নি। তুই দিতে যাবি না আমি?’

পার্থ হাত নাড়িয়ে বলল, ‘তুই যা। তোকে দেখে ভালো লাগবে ওর। তুই ওর জন্য যে ভাবিস সেটা ও বুঝবে।‘

আমি মনে মনে ভাবলাম বেল পাকলে কাকের কি। ও বুঝলে কি হবে আমার? যা হোক আমি গ্লাসে জল মিলিয়ে তনুর কাছে গেলাম। রান্নাঘরে ঢুকতে গিয়ে দেখি তনু পিছন ফিরে ভাত বাড়ছে। আমি গিয়ে তনুর সামনে দাঁড়িয়ে বললাম, ‘এই নে। তোর কথা আমরা ভুলে গেছিলাম।‘

তনু গ্লাসের দিকে তাকিয়ে বলল, ‘কার মনে হোল আমার কথা?’

আমি জানি যদি আমি বলি তাহলে পার্থ গুচ্ছের খিস্তি খাবে। তাই আমি বললাম, ‘পার্থই মনে করালো।‘

তনু বলল, ‘হতেই পারে না। যার বউয়ের সুখের দিকে খেয়াল নেই সে আবার এইসব ভাববে। যাহ্*। তুই কিন্তু সত্যি বল, নাহলে ছোবনা।‘

এ বালের আচ্ছা ফ্যাসাদে পরা গেল দেখছি। কাকে বাঁচাতে কাকে বাঁচাই। আমাকে সত্যি বলতে হল, ‘না মানে আমিই মনে করেছি। তবে পার্থ কিন্তু বলেছে যে তোর কথা ভুলে গেছিলাম আমরা। আসলে ওর কাছে আমি ছিলাম তো তাই কথায় কথায় খেয়াল ছিল না ওর।‘

তনু হাত দিয়ে বারন করে বলল, ‘থাক ওর হয়ে আর সালিশি করতে হবে না। আমি বুঝে গেছি। দে, তুই ধরে থাক আমি চুমুক দিচ্ছি। আমার দুই হাত এঁটো।‘

আমি গ্লাসটা ওর ঠোঁটের সামনে ধরলাম। ও গ্লাসে ঠোঁট ছোঁয়াতে আমি গ্লাসটা একটু ঝুকিয়ে দিলাম। ও চুমুক দিল বড় করে একটা। মুখ দিয়ে আওয়াজ করলো, ‘আহ, আজ মদের স্বাদটা বেশ লাগলো।‘

আমি দাঁড়িয়ে রইলাম গ্লাসটা ধরে। আবার ধরতে হবে ওর ঠোঁটে। তাই হোল। ওর ঠোঁটে আবার ধরাতে ও আবার একটা বড় চুমুক দিল মদে। ঢক করে গিলতেই আমি বললাম, ‘তুই কিন্তু তাড়াতাড়ি আর বড় বড় ঢোঁক নিচ্ছিস। নেশা হয়ে যাবে তোর। মালটা কিন্তু সফট নয়।‘

তনু আমার দিকে বড় চোখ দিয়ে তাকিয়ে বলল, ‘নেশা হয়ে গেলে কি হবে? তুই তো আছিস। কিন্তু জানিস চাটের মত কিছু পাচ্ছি না যে খাবো। একটা কাজ কর, তোর মুখটা সামনে নিয়ে আয় তো।‘

আমি না বুঝে আমার মুখ ওর মুখের কাছে নিয়ে আসতেই ও ঝুঁকে আমার ঠোঁটে চুমু খেল। তারপর হেসে বলল, ‘হ্যাঁ, এই দ্যাখ চাট খেলাম।‘

আমার শরীর গরম হয়ে গেল। আমি বেগতিক দেখে গ্লাসটা কিচেন প্লাটফর্মে রেখে বললাম, ‘তুই আস্তে আস্তে খা। আমি যাই। ওদিকে পার্থ একা বসে আছে। আবার কিছু না ভেবে বসে।‘

তনু পিছন থেকে বলল, ‘আরে ও ভাবতেই পারবে না যে আমি আর তুই প্রেম করছি। ওর সেই সাহসই নেই ভাববার।‘

আমার কান লাল হয়ে গেল শুনে। এ মেয়ের মুখে কিছুই আটকায় না। পার্থ আমাকে দেখে জিজ্ঞেস করলো, ‘কি করছিলি এতক্ষণ?’

আমি সত্যি কথা বললাম, ‘আরে তনুর হাত এঁটো বলে ওর মুখে গ্লাস দিয়ে খাইয়ে দিচ্ছিলাম মদ।‘

পার্থ কিছু বলল না। আবার আমরা আরেক পেগ ঢেলে নিলাম। আমি পার্থকে বললাম, ‘দুপুরের জন্য একটু বেশি হয়ে যাচ্ছে না?’

পার্থ হেসে জবাব দিল, ‘আরে বস আজকে রবিবার। এঞ্জয় করার দিন। ভাবলে হবে, খরচা আছে বস।‘

তাই বটে। আজ যে রবিবার। পার্থর রবিবার, তনুর রবিবার, আমার রবিবার। ভাবলে হবে, খরচা আছে।

আমরা মদ শেষ করে খেতে বসলাম। এমনিতে তনু মাংশটা ভালোই করে। বেশ রসিয়ে খেলাম। আমার পাত থেকে তনু মাংশ তুলে নেয় আবার ওর পাত থেকে মাংশ দিয়ে দেয়। পার্থর চোখ এড়িয়ে একটা চেবানো মাংশ মুখের ভিতর থেকে বার করে আমার মুখের ভিতর চালান করে দিল। আমিও চিবিয়ে চিবিয়ে সেই টুকরোটা খেলাম। এইভাবে আমরা খাওয়া শেষ করলাম।

পার্থ আর আমি তনুকে হেল্প করলাম থালা বাটিগুলো ধুয়ে তুলে রাখতে। সব শেষে বিছানায় এসে বসলাম সবাই।

আমি আর পার্থ একটা করে সিগারেট ধরিয়ে টান মারতে থাকলাম আর তনু গ্লিসারিন হাতে নিয়ে কনুই, পায়ের গোড়ালি এসবে মাখাতে লাগলো।

তনুর পায়ের গোড়ালি খুব সুন্দর আর গোল। কোথাও কোন ফাটা নেই। নখগুলো সুন্দর করে ট্রিম করা। হাতের আঙ্গুলগুলোও পেলব আর মসৃণ। আমি দেখে বললাম, ‘তনু তোর হাত আর পা খুব সুন্দর। দেখেই মনে হয় তোর স্কিন খুব ভালো।‘

তনু হাসল আমার দিকে তাকিয়ে। পার্থ সিগারেটে টান মেরে বলল, ‘ব্যস ওই অতোটাই এগো। আর বেশি না। বাল এবার বলবে তোর থাইগুলো সুন্দর।‘

আমার কান লাল হলেও আমি মনে মনে ভাবলাম তুই আর কি জানিস বোকাচোদা। রাতে আমি তোর বউয়ের প্রায় সব কিছুই দেখেছি।

সিগারেট শেষ হয়ে যাবার পর পার্থ দুহাত উপরে তুলে হাই তুলল। তনু সেইদিকে তাকিয়ে বলল, ‘চলল বাবু ঘুমাতে এইবার। কি তাইতো?’

পার্থ হাত নামিয়ে হেসে ফেলল, বলল, ‘একদম ঠিক ধরেছ। এবার আমি ঘুমাতে যাবো। তোমরা কি গল্প করবে? কিরে দিপ, তুই কি করবি?’

আমি ওদের দিকে তাকালাম, তনু আমার দিকে যেন প্রত্যাশা নিয়ে তাকিয়ে আছে। আমি বললাম, ‘আমি আর কি করবো? তোরা ঘুমালে আমারও ঘুমানো ছাড়া আর কি করার আছে?’

তনু বলে উঠলো, ‘এই দিপ একদম ঘুমাবি না। ওকে ঘুমাতে দে। সপ্তাহে একটা ছুটির দিন। তাও ঘুমিয়ে কাটাবো। ছ্যাঃ, এটা কি আর জীবন?’

পার্থ বলল, ‘তোমার কাছে এটা না হতে পারে জীবন, কিন্তু খেয়ে দেয়ে ঘুমানো এটা একটা কিন্তু পরিচ্ছন্ন জীবন, আমার কাছে। আমি জানি না দিপের কাছে কি। দিপ বলে ফেল তোমার দর্শন।‘

আমি বললাম, ‘দ্যাখ তনুর কথাটা কিন্তু ফেলে দেওয়া যায় না। আমরা রোজ কাজ করি বটে কিন্তু আমরা সময় কাটাই আমাদের মধ্যে। তনু কিন্তু সপ্তাহের ছটা দিন একা কাটায়। আমার মনে হয় ওকে সময় দেওয়া উচিত।‘

পার্থ বলল, ‘কে না করেছে? তুমি বাপু এতো চিন্তা করছ তুমি সময় দাও।‘

আমি উত্তর করলাম, ‘ভুল করছিস। ও আমার বউ না।‘

পার্থ বলল, ‘বন্ধু তো বটে। একটা বন্ধু আরেকটা বন্ধুর জন্য কত কিছু করে। তুইও কর তনুর জন্য। আমি ঘুমাবো, এটা আমার মোদ্দা কথা।‘

তনু বলল, ‘দিপ ওকে বোঝাতে যাস না। ও এখন অন্য জগতের। কিছুই শুনবে না মানবে না।‘

পার্থ বিছানার একটা সাইডে নিজেকে এলিয়ে দিল। পাশ বালিশ টেনে তার উপর পা তুলে শুয়ে পড়লো। ওদিকেই মুখ ঘুরিয়ে বলল, ‘একটা অনুরোধ করবো, জোরে কথা বলিস না। আমার ঘুম আসবে না।‘

আমি পার্থর গা ঘেঁসে শুলাম। ইচ্ছে করেই, কারন আমি চাই তনু পার্থর পাশাপাশি না থাকুক। যদি সুযোগ পাই, সদ্ব্যবহার করা যাবে। তনু বাথরুম থেকে ঘুরে এলো। দেখলাম কোমরের কাছটা নাইটিটা ভেজা একটু।

তনু হামাগুড়ি মেরে বিছানায় উঠে আমার পাশে একটু দূরত্ব রেখে শুল। আমার দিকে ঘুরে। তলায় বোধহয় কোন ব্রা ট্রা কিছু নেই। কাত হতেই মাইগুলো থপ করে একদিকে কাত হয়ে পড়লো।

আমিও ওর দিকে ঘুরে গেলাম। তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘একটা গল্প বল। শুনি।‘

আমি অবাক হলাম। সেকিরে বাবা, মেয়ে আবার গল্প শুনতে চায়। কি বেরসিক। আমি বললাম, ‘গল্প মানে? তুই কি গল্প শুনতে শুনতে ঘুমাবি?’

তনু হাই তুলে বলল, ‘না ঘুমাবো না। বাবা ছোটবেলায় দুপুরবেলা এমনি ভাবে শুয়ে আমাকে গল্প শোনাত। সেটা মনে পরে গেল। তাই বললাম।‘

আমি জবাব দিলাম, ‘তোর বাবা শোনাত ঠিক আছে। আমি তো তোর আর বাবা নই যে আমাকেও শোনাতে হবে? তার চেয়ে তুই গল্প বল। পার্থর সাথে কিভাবে দেখা হোল। পার্থর আগে কোন ছেলেকে ভালবেসেছিলি কিনা?’

তনু এবার একটু কাছে সরে এলো। ওর গায়ের ওম এসে আমার গা গরম করতে লাগলো। আমাকে ফিসফিস করে বলল, ‘শুনবি?’

আমি মাথা নাড়লাম। ও আমার গায়ের উপর ভর দিয়ে নিজেকে তুলে পার্থকে দেখল। ওই অবস্থায় ওর মাইগুলো আমার শরীরে উপর চেপে রইল। বেশ কিছুক্ষণ পার্থকে লক্ষ্য করার পর আবার ও নেমে গেল ওর জায়গায়। আমাকে সেই ফিসফিস করে বলল, ‘ঘুমিয়ে পড়েছে।‘

একটা হাত আমার দেহের উপর রেখে বলল, ‘জানিস পার্থর সাথে দেখা হবার আগে আমি একটা ছেলেকে ভালবেসেছিলাম। পার্থকে বিয়ে করার আমার কোন ইচ্ছে ছিল না।‘

এই কথাটায় আমি ঘুরে একবার পার্থর দিকে তাকালাম। ভয় হোল একবার যদি ওর কানে যায় কথাটা তাহলে বাঞ্চোদ আর আমাকে দেখতে হবে না। ওদের সম্পর্ক তো বিগড়বেই, সাথে আমিও বাঁশ খাবো।

তনু আমাকে দেখে বলল, ‘ভয় নেই ও এখন আর উঠবে না। ওর ঘুমই এইরকম। শুয়ে পরলে শত চিৎকার করলেও শুনতে পাবে না। হ্যাঁ যা বলছিলাম, পার্থকে বিয়ে করার কোন ইচ্ছে আমার ছিল না। আমি যে ছেলেটাকে ভালবেসেছিলাম তাকেই বিয়ে করবো বলে ঠিক ছিল। কিন্তু অসুবিধে একটাই ছিল ছেলেটা মুসলমান ছিল। বাবা যদিও আমার খুব কাছের ছিল কিন্তু উনি ব্যাপারটা মেনে নিতে পারেন নি। আমি যেদিন কথাটা বাবাকে বলেছিলাম সেদিন থেকে বাবা আমার সাথে কথা বলা বন্ধ করে দিয়েছিল। মা বলেছিল বাবা আমার কথায় খুব শকড হয়েছিলেন।‘

আমি জিজ্ঞেস করলাম, ‘ছেলেটা কেমন ছিল?’

তনু বলল, ‘এক কথায় দারুন। তোর মত জলি, হাসিখুশি। দারুন হিউমার করতো। আর কথাবার্তা উমম, তোর মতই প্রায়। তখনকার কথা বলছি। এখন নিশ্চয়ই আরও স্মার্ট হয়েছে। দেখতে খুব সুন্দর ছিল। আমার সাথে যখন চলছিল তুই বিশ্বাস করবি না কত মেয়ে যে ওর পিছনে লাইন দিয়েছিল। বাপরে। রাস্তা দিয়ে যখন দুজনে বেরতাম, তখন কোন না কোন মেয়ে বন্ধুর সাথে দেখা হবেই ওর। আর ওরা ডাকত হাই হ্যান্ডসাম। এতোটাই ও পপুলার ছিল ওর মেয়ে বন্ধুদের মধ্যে। আমার খুব গর্ব হত যে ও আমার প্রেমিক। ও কথা দিয়েছিল যে ও আমাকে ছাড়া কাউকে বিয়ে করবে না। কিন্তু......’ বলে তনু কেঁদে ফেলল।‘

এইরে কান্নাকাটির ব্যাপার শুরু হোল যে। কি করি কি করি, আমি তনুর মুখটা তুলে ধরলাম। ওর দু চোখ বেয়ে জলের ধারা বয়ে যাচ্ছে। খুব ভালবাসত মনে হয় ছেলেটাকে। আমি আমার ঠোঁট দিয়ে ওর চোখে চেপে ধরলাম আর ঘসে চোখের জল মুছিয়ে দেবার চেষ্টা করতে লাগলাম। ব্যাপারটা ঠিক করছিলাম কিনা জানি না, কিন্তু আমার খুব দুঃখ হচ্ছিল তনু কাঁদছিল বলে।

তনু হাতের উলটো পিঠ দিয়ে চোখ মুছে ভেজা নাক টেনে আমার দিকে তাকিয়ে বলল, ‘এই রকম ও ছিল। তুই যেমন আমার কষ্ট সহ্য করতে পারলি না ও আমার কষ্ট দেখে সহ্য করতে পারতো না।‘

তনু আরও সরে এলো আমার কাছে। আমার বুকের কাছে ঘন হয়ে। ওর মাইদুটো আমার বুক স্পর্শ করতেই আমার হৃৎপিণ্ড ঢাকের শব্দ করতে শুরু করলো ধিম ধিম করে। ভয় হোল তনু বুঝতে পারছে কিনা। তনু একটা পা আমার কোমরের উপর তুলে রাখল। নরম পায়ের ওজন খুব আরামবোধের।

আমি ওইভাবেই থাকলাম। ভাবলাম একটু পরে হাত দেওয়ার চেষ্টা করবো। যদিও হাত নিশপিশ করছিল কিন্তু কিছু করার নেই। এই মুহূর্তে হাত দিতে গেলে ও ভাববে আমি সুযোগ নিচ্ছি। সময়টা যে কষ্টের সময়।

আমি জিজ্ঞেস করলাম, ‘তুই যে পার্থকে বিয়ে করলি সেটা ও কার কাছ থেকে জানতে পারল? তুই বলেছিলি?’

তনু শুধু একটা কথা বলেছিল, ‘হ্যাঁ’।

আমরা দুজনে অনেকক্ষণ চুপচাপ। আমি সময় দিচ্ছি তনুকে সামলে ওঠার জন্য। মাঝে মাঝে হাত দিয়ে ওর মুখে এসে পরা চুল টেনে মাথার উপরে তুলে দিচ্ছি।

তনু অনেকক্ষণ পরে বলল, ‘আমরা খুব ফ্রাঙ্ক ছিলাম জানিস। আমি ওকে সব কথা বলতে পারতাম আবার ও আমাকে।‘

আমার কৌতূহল হোল জানবার কি ফ্রাঙ্ক ছিল ওরা? আমি জিজ্ঞেস করলাম, ‘ফ্রাঙ্ক মানে ঠিক বুঝলাম না। ব্যাপারটা খুলে বল।‘

তনু আমার দিকে তাকিয়ে বলল, ‘আরে ফ্রাঙ্ক মানে বুঝলি না। আমরা সব কিছু আলোচনা করতে পারতাম। মেয়েদের শরীর নিয়ে ছেলেদের শরীর নিয়ে।‘

আমি একটু অবাক হয়ে জিজ্ঞেস করলাম, ‘শরীর নিয়ে আলোচনা? মানে তোদের আমাদের ওইসব নিয়ে আলোচনা করতিস?’

No comments:

Post a Comment